ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

মিয়ানমারে ভয়াবহ বন্যা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ১৪ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২১:০১, ১৪ সেপ্টেম্বর ২০২৪
মিয়ানমারে ভয়াবহ বন্যা

টাইফুন ইয়াগির আঘাত হানার পর মিয়ানমারে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। দেশটির কর্মকর্তাদের মতে, বন্যার কারণে দুই লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে শনিবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানয়েছে, দেশটির ক্ষমতাসীন জান্তা বিদেশি ত্রাণের জন্য অনুরোধ জানিয়েছে।

দেশটির সেনাবাহিনী বলছে, রাজধানী নেপিদো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে রয়েছে। বন্যায় অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে। 
মিয়ানমারের রাষ্ট্রীয় দৈনিক নিউ লাইট বলছে, গৃহহীনদের জন্য কিছু অস্থায়ী ত্রাণ শিবির স্থাপন করা হয়েছে।

রেডিও ফ্রি এশিয়ার প্রতিবেদনে মৃতের সংখ্যা অনেক বেশি বলে জানানো হয়েছে। মার্কিন সমর্থিত সম্প্রচারমাধ্যমটি জানিয়েছে, বন্যা ও ভূমিধসে অন্তত ১৬০ জন নিহত হয়েছে।

চলতি বছরের এশিয়ার সবচেয়ে শক্তিশালী ঝড়, টাইফুন ইয়াগি ইতিমধ্যে ভিয়েতনাম, হাইনান এবং ফিলিপাইনে চীনের দ্বীপপুঞ্জ আঘাত হেনেছে। এই দেশগুলোতে, বিশেষ করে ভিয়েতনামে ব্যাপক প্রাণহানি ঘটিয়েছে ঝড়টি।

মিয়ানমারের জান্তা প্রধান জেনারেল মিন অং হ্লাইং এবং অন্যান্য কর্মকর্তারা প্রবল বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেছেন। তারা উদ্ধার ও ত্রাণ তৎপরতা পরিদর্শন করেছেন বলে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

টাংগুর একজন উদ্ধারকর্মী শনিবার বিবিসি বার্মিজকে জানিয়েছেন, সিতাং নদীর পূর্ব তীরে বন্যায় ৩০০ জনেরও বেশি মানুষ আটকা পড়েছে।
উদ্ধারকর্মীরা জানিয়েছেন তাদের উদ্ধার করার জন্য পর্যাপ্ত নৌকা নেই।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়