ঢাকা     বুধবার   ১৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৩ ১৪৩১

বন্দিদের উদ্ধারের দাবিতে ফের উত্তাল তেল আবিব

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ১৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৩:১১, ১৫ সেপ্টেম্বর ২০২৪
বন্দিদের উদ্ধারের দাবিতে ফের উত্তাল তেল আবিব

ফিলিস্তিনের গাজায় হামাসের হাতে বন্দি ইসরায়েলিদের মুক্তির জন্য আরো প্রচেষ্টার আহ্বান জানিয়ে তেল আবিবের রাজপথে ব্যাপক বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। বিক্ষোভের সময় তারা সেনা সদরদপ্তরের পাশাপাশি বিভিন্ন সরকারি ভবনের সামনে সমবেত হন এবং প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে স্লোগান দেন।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গাজায় আটক বন্দিদের দেশে ফিরিয়ে আনতে শনিবার (১৪ সেপ্টেম্বর) সেনা সদরদপ্তর এবং অন্যান্য সরকারি ভবনের বাইরে বিক্ষোভকারীরা জড়ো হন। পরে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে স্লোগান দেন তারা। এ সময় যুদ্ধ-বিধ্বস্ত অঞ্চলে এখনও বন্দি হয়ে থাকা প্রায় ১০০ বন্দিদের ফিরিয়ে আনার জন্য ফিলিস্তিনি গ্রুপ হামাসের সাথে একটি চুক্তিতে পৌঁছানোর আহ্বান জানান তারা।

বিক্ষোভে অংশ নেওয়া বন্দিদের পরিবার জানিয়েছে, বন্দিদের দেশে ফিরিয়ে আনতে সরকারের কর্মকাণ্ডে তারা হতাশ। অনেকে চুক্তিতে পৌঁছতে না পারার জন্য তারা নেতানিয়াহুকে দোষারোপ করেছেন।

ক্ষমতা টিকিয়ে রাখার জন্য নেতানিয়াহু যুদ্ধ বন্ধ করতে চান না বলে অভিযোগ তাদের।

গাজায় বন্দি ইসরায়েলি সেনা নিমরোদ কোহেনের ভাই বার্তা সংস্থা এপিকে বলেন, যত দিন নেতানিয়াহু ক্ষমতায় থাকবেন, এই যুদ্ধ অনির্দিষ্টকালের জন্য চলতে থাকবে এবং কোনো জিম্মি চুক্তি হবে না। জিম্মিদের জীবন বাঁচাতে নেতানিয়াহুকে অবশ্যই ক্ষমতা থেকে সরাতে হবে।

দুই সপ্তাহ আগে গাজা থেকে ছয় বন্দির লাশ উদ্ধার করা হলে, বাকি বন্দিদের ভবিষ্যত নিয়ে আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে ইসরায়েল। প্রধানমন্ত্রীকে দ্রুত হামাসের সাথে একটি চুক্তিতে পৌঁছানোর আহ্বান জানিয়ে গত সপ্তাহান্তে ইসরায়েল জুড়ে আনুমানিক সাড়ে ৭ লাখ মানুষ বিক্ষোভ করেছিলেন। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়