ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩২, ১৬ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:২০, ১৬ সেপ্টেম্বর ২০২৪
হত্যাচেষ্টা থেকে রক্ষা পেলেন ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওয়েস্ট পাম বিচ এলাকায় নিজস্ব মাঠে স্থানীয় সময় রোববার বেলা দেড়টার দিকে গলফ খেলছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই সময়ই মাঠের কাছে গোলাগুলির ঘটনা ঘটে।  একজন বন্দুকধারী গুলি চালায় সেখানে।

এই ঘটনাকে ট্রাম্পের ওপর হত্যাচেষ্টা হিসেবেই দেখছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)। ঘটনার পর এক বিবৃতিতে এ কথা জানিয়েছে সংস্থাটি। খবর রয়টার্সের।

বিবৃতিতে এফবিআই বলেছে, ‘ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ এলাকায় গুলির ঘটনায় সাড়া দিয়েছে এফবিআই। ঘটনাটি তদন্ত করা হচ্ছে। সবকিছু বিবেচনায় মনে হচ্ছে সাবেক প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা করা হয়েছে।’

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা জানিয়েছেন, গুলির ঘটনার সময় নিজের মালিকানাধীন ওই গলফ মাঠে খেলছিলেন ট্রাম্প। সিক্রেট সার্ভিসের সদস্যরা তাকে নিরাপত্তা দিয়ে রেখেছিলেন। তবে মাঠের কাছে ঝোপঝাড়ের মধ্যে লুকিয়ে ছিলেন ওই বন্দুকধারী। ট্রাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিসের সদস্যরা ঝোপের ভেতরে তার বন্দুকের নল দেখতে পান। এরপর তারা অন্তত চারটি গুলি চালান। তখন ওই ব্যক্তি বন্দুক ফেলে গাড়িতে করে পালিয়ে যান। প্রত্যক্ষদর্শী একজন ওই বন্দুকধারীর গাড়ি ও লাইসেন্স প্লেটের ছবি তুলে রাখেন। এরপর অঙ্গরাজ্যের বিভিন্ন সংস্থার কাছে ওই গাড়ির তথ্য পাঠিয়ে দেওয়া হয়। সে তথ্যের ভিত্তিতে পাশের মার্টিন এলাকায় গাড়িটি থামানো হয় এবং বন্দুকধারীকে আটক করা হয়।

তবে ওই বন্দুকধারী ট্রাম্পের দিকে কোনো গুলি চালানো সুযোগ পেয়েছিলেন কি না, তা সংবাদ সম্মেলনে নিশ্চিত করা হয়নি। 

এফবিআই জানিয়েছে, ফ্লোরিডার ওয়েস্ট পাম বিচ এলাকায় গুলির ঘটনাটি তদন্ত করা হচ্ছে। সবকিছু বিবেচনায় মনে হচ্ছে সাবেক প্রেসিডেন্টকে হত্যার চেষ্টা করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ট্রাম্প। এর আগে গত ১৩ জুলাই পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে এক নির্বাচনী সমাবেশে বক্তৃতা দেওয়ার সময় ট্রাম্পের ওপর গুলি চালানো হয়েছিল। সে সময় অল্পের জন্য প্রাণে বেঁচে যান তিনি। গুলিতে কানে আঘাত পেয়েছিলেন ট্রাম্প। ওই ঘটনার পর সিক্রেট সার্ভিসের সক্ষমতা নিয়ে বড় সমালোচনা দেখা দিয়েছিল। এর জেরে পদত্যাগ করতে হয়েছিল বাহিনীর প্রধানকে। এ ছাড়া অন্তত পাঁচজন সদস্যকে প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছিল।

এদিকে রোববারের গুলির ঘটনার পর যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট এবং নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক দলের প্রার্থী কমলা হ্যারিস একটি বিবৃতি দিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া ওই বিবৃতিতে তিনি বলেছেন, ‘তিনি (ট্রাম্প) নিরাপদে আছেন জেনে আমি খুশি। আমেরিকায় সহিংসতার কোনো স্থান নেই।’

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়