ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

নিপাহ ভাইরাস সংক্রমণে ভারতে আরো এক মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ১৬ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৩:৪৮, ১৬ সেপ্টেম্বর ২০২৪
নিপাহ ভাইরাস সংক্রমণে ভারতে আরো এক মৃত্যু

নিপাহ ভাইরাসের আতঙ্ক আরও বাড়ল ভারতে। কারণ দেশটির কেরালা রাজ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এবার ২৪ বছর বয়সী এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। স্থানীয় এক চিকিৎসা কর্মকর্তা সোমবার এই তথ্য নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের। 

গত জুলাই থেকে কেরালায় নিপাহের কারণে এটি দ্বিতীয় মৃত্যু। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) নিপাহকে অগ্রাধিকারের প্যাথোজেন হিসাবে শ্রেণীবদ্ধ করেছে, কারণ এটি একটি মহামারি সৃষ্টি করার সম্ভাবনা রয়েছে। নিপাহ সংক্রমণ প্রতিরোধ করার জন্য কোনো ভ্যাকসিন নেই। নিরাময়ের জন্য নেই কোনো চিকিৎসাও।

বিশ্বব্যাপী এই ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে কেরালা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে। নিপাহ ভাইরাস বাদুড় এবং শূকরের মতো প্রাণী থেকে ছড়ায়। মানুষের জন্য এই ভাইরাস প্রাণঘাতী।

উত্তর কেরালার মালাপ্পুরাম শহরের জেলা মেডিক্যাল অফিসার রেনুকা বলেছেন, মৃত ওই ছাত্রটি গত ৪ সেপ্টেম্বর থেকে জ্বরে আক্রান্ত হন এবং এর পাঁচ দিন পরেই মারা যান। রেণুকা আরো বলেন, পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে পাঠানো ভিকটিমের রক্তের নমুনা পরীক্ষায় ৯ সেপ্টেম্বর নিপাহ সংক্রমণের বিষয়টি নিশ্চিত হয়েছে।

ডা. রেণুকা জানান, আরও পাঁচজন ব্যক্তি যারা নিপাহ সংক্রমণের প্রাথমিক উপসর্গে ভুগছেন তাদের রক্তের নমুনা নেওয়া হয়েছে এবং পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। তারা ওই শিক্ষার্থীর সংস্পর্শে এসেছিলেন কিনা, সে সম্পর্কে কিছু বলেননি তিনি।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বলেছেন, বেঙ্গালুরু থেকে কেরালায় পড়তে আসা ওই শিক্ষার্থীর সরাসরি সংস্পর্শে আসা ১৫০ জনকে চিহ্নিত করা হয়েছে। তাদের সবাইকে আইসোলেশনে রাখা হয়েছে।

গত জুলাই মাসে ১৪ বছর বয়সী এক ছেলে মারা যাওয়ার পর এই বছর কেরালার মালাপ্পুরমে নিপাহ সংক্রমণে এটি দ্বিতীয় মৃত্যু। 

২০১৮ সালে কেরালায় প্রথম নিপাহ ভাইরাসের উপস্থিতি সম্পর্কে জানা যায় তখন এই ভাইরাসে কেরালায় বেশ কয়েকজন মানুষের মৃত্যু হয়।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়