ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানির অনুমোদন স্থগিত করলো জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ১৯ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১২:২২, ১৯ সেপ্টেম্বর ২০২৪
ইসরায়েলে যুদ্ধাস্ত্র রপ্তানির অনুমোদন স্থগিত করলো জার্মানি

ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধে ইসরায়েলের জন্য নতুন করে অস্ত্র রপ্তানির অনুমোদন দেবে না জার্মানি। আইনি চ্যালেঞ্জের মুখে পড়ে এ সংক্রান্ত অনুমোদন দেওয়া বন্ধ করল বার্লিন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। 

অর্থ মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, সরকারের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন যে মামলা ও রাজনৈতিক চাপে ইসরায়েলে অস্ত্র রপ্তানি অনুমোদনের কাজ বন্ধ রাখা হয়েছে। কারণ রপ্তানিকৃত এসব অস্ত্র দিয়ে মানবাধিকার আইন লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে জার্মানির অর্থ মন্ত্রণালয় কোনো মন্তব্য করেনি। ইসরায়েলে অস্ত্র রপ্তানির লাইসেন্সের অনুমোদন অর্থ মন্ত্রণালয় দিয়ে থাকে। এদিকে, রয়টার্সের প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর জার্মান সরকারের মুখপাত্র স্টেফেন হেবেস্ট্রেট বলেছেন, ইসরায়েলে অস্ত্র রপ্তানি বয়কট করা হয়নি।

জার্মান সরকারের ‍মুখপাত্র এমন দাবি করলেও অর্থ মন্ত্রণালয়ের তথ্য বলছে ভিন্ন কথা। অর্থ মন্ত্রণালয়ের ডেটা অনুযায়ী, গত বছর ইসরায়েলে ৩২৬ দশমিক ৫ মিলিয়ন ইউরো মূল্যের অস্ত্র রপ্তানির অনুমোদন দেয় জার্মানি। যার মধ্যে সামরিক সরঞ্জাম ও যুদ্ধাস্ত্র অন্তর্ভুক্ত ছিল। এটি ২০২২ সালের তুলনায় ১০ গুণ বেশি।

তবে এ বছর অস্ত্র রপ্তানির অনুমোদন ব্যাপক হারে হ্রাস পেয়েছে। গত ২১ আগস্ট পর্যন্ত মাত্র ১৪ দশমিক ৫ মিলিয়ন ইউরোর অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে যুদ্ধাস্ত্র বিভাগের জন্য মাত্র ৩২ হাজার ৪৪৯ ইউরো অনুমোদন করা হয়েছে।

ইসরায়েলে অস্ত্র বিক্রির অভিযোগে জার্মানির বিরুদ্ধে এর আগে একাধিক মামলা হয়েছে। একটি হয়েছে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) এবং আরেকটি জার্মানির আদালতেই।

 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়