ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

ছুরি হামলায় চীনে জাপানি স্কুলের এক শিক্ষার্থীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৯, ১৯ সেপ্টেম্বর ২০২৪  
ছুরি হামলায় চীনে জাপানি স্কুলের এক শিক্ষার্থীর মৃত্যু

চীনের গুয়াংডং প্রদেশের শেনজেনে একটি জাপানি স্কুলে ভর্তি হওয়া ১০ বছর বয়সী একটি শিশুর ছুরিকাঘাতে মৃত্যু হয়েছে। জাপান সরকার জানিয়েছে, গতকাল বুধবার স্কুল গেটে হামলার শিকার হওয়ার পর আজ বৃহস্পতিবার তার মৃত্যু হয়েছে।

অ্যাসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয়েছে, স্থানীয় সময় বুধবার সকাল ৮টায় ছেলেটিকে স্কুলে যাওয়ার পথে সন্দেহভাজন ৪৪ বছর বয়সী এক ব্যক্তি তাকে ছুরিকাঘাত করে।

ওই ব্যক্তিকে ঘটনাস্থলেই গ্রেপ্তার করা হয় বলে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে। তবে কী উদ্দেশে তিনি এই হামলা চালিয়েছেন তা স্পষ্ট নয়। জাপানের পররাষ্ট্রমন্ত্রী কামিকাওয়া বলেন, ‘আমি ঘটনাটিকে অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়েছি।’

তিনি আরো বলেন, ‘এটা কখনোই কোনো দেশে হওয়া উচিত নয়। বিশেষ করে, স্কুলে যাওয়ার পথে শিশুর সঙ্গে এমন ঘৃণ্য কাজটি করা হয়েছে।’

তিনি জানান, টোকিও বেইজিংয়ের কাছে যত তাড়াতাড়ি সম্ভব ঘটনাটির বিস্তারিত ব্যাখ্যা চেয়েছে।

জাপান এবং চীন উভয় কর্তৃপক্ষই শিশুটির জাতীয়তা প্রকাশ করেনি। তবে শেনজেনে ওই জাপানিজ স্কুলের ওয়েবসাইট বলছে, এই স্কুল শুধু জাপানি শিশুদের জন্য।

হত্যার ঘটনাটি এমন একটি সংবেদনশীল সময়ে ঘটেছে, যখন দুই দেশের কূটনৈতিক সম্পর্ক অবনতির ঝুঁকিতে রয়েছে।

সাম্প্রতিক সময়ে এটি চীনে জাপানি শিক্ষা প্রতিষ্ঠানের কাছে দ্বিতীয় হামলা। এরআগে গত জুনে প্রায় একই রকম হামলা হয় চীনের পূর্বাঞ্চলীয় শহর সুঝোতে। একটি জাপানি স্কুলের বাসে হামলা হলে তখন একজন চীনা নাগরিকের মৃত্যু হয়। তিনি এক জাপানি মা এবং তার সন্তানকে আততায়ীর হাত থেকে রক্ষা করার চেষ্টা করেছিলেন।


সর্বশেষ

পাঠকপ্রিয়