ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

মন্দিরের লাড্ডু নিয়ে বিতর্ক ভারতের সুপ্রিম কোর্টে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৪, ২০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৭:০২, ২০ সেপ্টেম্বর ২০২৪
মন্দিরের লাড্ডু নিয়ে বিতর্ক ভারতের সুপ্রিম কোর্টে

বিখ্যাত তিরুপতি লাড্ডু তৈরিতে পশুর চর্বি ব্যবহার করার অভিযোগ নিয়ে বিতর্ক শুক্রবার ভারতের সুপ্রিম কোর্টে পৌঁছেছে। বিষয়টি নিয়ে একজন আইনজীবী একটি পিটিশন দাখিল করেছেন। শুক্রবার এনডিটিভি অনলাইন এ তথ্য জানিয়েছে।

আবেদনকারী বলেছেন, লাড্ডুতে পশুর চর্বির উপস্থিতি মন্দির প্রশাসনের বৃহত্তর পদ্ধতিগত সমস্যার লক্ষণ। বিষয়টি অসংখ্য ভক্তের অনুভূতিকে গভীরভাবে আঘাত।

বুধবার অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু অভিযোগ তোলেন, তিরুপতির ‘প্রসাদম’-এ ব্যবহৃত ঘিতে পশুর চর্বি ও মাছের তেল মিশিয়ে ভেজাল দেওয়া হয়। সাবেক ওয়াইএসআর কংগ্রেস পার্টির জমানায় এই কাজ হত। এই অভিযোগের প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছ থেকে প্রতিবেদন তলব করেছে।

বৃহস্পতিবার টিডিপির মুখপাত্র এভি রেড্ডি গুজরাটের ন্যাশনাল ডেয়ারি ডেভেলপমেন্ট বোর্ডের পরীক্ষাগারে পরীক্ষিত বিস্তারিত রিপোর্ট প্রকাশ করেন। সেই পরীক্ষায় দেখা গেছে, প্রসাদের যে নমুনা পাঠানো হয়েছিল, তাতে গরু, শুয়োরের চর্বি এবং মাছের তেল পাওয়া গেছে। 
প্রসঙ্গত, প্রতি বছর ৫ লাখ কেজি ঘি কেনা হয় মন্দিরের তরফে। প্রতিদিন সাড়ে ৩ লাখ লাড্ডু তৈরি হয় মন্দিরে। একেকটির দাম পড়ে যায় ৪০ রুপি। দৈনিক ৪০০-৫০০ কেজি ঘিয়ের পাশাপাশি ৭৫০ কেজি কাজু, ৫০০ কিশমিশ, ২০০ কেজি এলাচ লাগে। 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়