ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগেও পেজার বিলি করেছিল হিজবুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৩, ২০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২০:০০, ২০ সেপ্টেম্বর ২০২৪
বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগেও পেজার বিলি করেছিল হিজবুল্লাহ

বিস্ফোরণ ঘটার কয়েক ঘন্টা আগেও লেবাননের হিজবুল্লাহ তার সদস্যদের গোল্ড অ্যাপোলো ব্র্যান্ডের নতুন পেজার হস্তান্তর করছিল। হুমকি সনাক্ত করার জন্য ইলেকট্রনিক ডিভাইসটির পরীক্ষা চলাকালেও হিজবুল্লাহ একে নিরাপদ মনে করেছিল। দুটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে শুক্রবার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

ইরান সমর্থিত হিজবুল্লাহর একজন সদস্য সোমবার একটি নতুন পেজার পেয়েছিলেন। পরের দিন পেজারটি বাক্সে থাকা অবস্থায় বিস্ফোরিত হয়। অথচ কয়েকদিন আগেও একজন সিনিয়র সদস্যকে দেওয়া একটি পেজার বিস্ফোরণে অধস্তন সদস্য হয়েছিল।

মঙ্গলবার হিজবুল্লাহার হাজার হাজার পেজারে বিস্ফোরণের ঘটনা ঘটে। এর পরের দিনই হিজবুল্লাহর শত শত ওয়াকিটকি বিস্ফোরিত হয়। পরপর হামলায় কমপক্ষে দুই শিশুসহ ৩৭ জন নিহত এবং তিন হাজারেরও বেশি লোক আহত হয়।

ওয়াকিটকির ব্যাটারিগুলো পিইটিএন নামে পরিচিত একটি অত্যন্ত বিস্ফোরক যৌগ দিয়ে সজ্জিত ছিল। ডিভাইসটির উপাদানগুলোর সাথে পরিচিত আরেকটি লেবানিজ সূত্র শুক্রবার রয়টার্সকে বিষয়টি জানিয়েছে। পেজারে লুকানো তিন গ্রাম পর্যন্ত বিস্ফোরক কয়েক মাস ধরে হিজবুল্লাহ সনাক্ত করতে পারেনি।

একটি নিরাপত্তা সূত্র বলেছে, ‘কোনো ডিভাইস বা স্ক্যানার দিয়ে’ বিস্ফোরক সনাক্ত করা খুবই কঠিন। হিজবুল্লাহ কী ধরনের স্ক্যানার দিয়ে পেজারগুলো পরীক্ষা করেছে তা স্পষ্টভাবে জানায়নি।

২০২২ সালের শুরুতে পেজারগুলো লেবাননে পৌঁছানোর হিজবুল্লাহ এগুলো পরীক্ষা শুরু করেছিল। এমনকি পেজার বহনের সময় বিমানবন্দরের অ্যালার্ম বেজে ওঠে কিনা তা নিশ্চিত করার জন্য ডিভাইসগুলো নিয়ে বিমানবন্দরে গিয়েছিল হিজবুল্লাহর সদস্যরা।

একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, পেজারগুলোতে একটি নির্দিষ্ট বিষয়ে সন্দেহের পরিবর্তে যন্ত্রটি কার্যকর কিনা সেই বিষয়ে নিয়মিত পরীক্ষা চালিয়েছিল হিজবুল্লাহ। এগুলোতে বিস্ফোরক বা নজরদারি ব্যবস্থা ছিল কিনা সে ধরনের কোনো কিছুই তারা সন্দেহ করেনি।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়