ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১০, ২১ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৮:১১, ২১ সেপ্টেম্বর ২০২৪
শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ চলছে

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে আজ শনিবার (২১ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। শেষ হবে বিকেল ৪টায়। এর পরপরই শুরু হবে ভোট গণনা। আনুষ্ঠানিক ফলাফল পাওয়া যেতে পারে রোববার (২২ সেপ্টেম্বর)।

ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে গত বুধবার মধ্যরাতে আনুষ্ঠানিক প্রচার-প্রচারণা শেষ হয়। এ নির্বাচনে মোট প্রার্থী ৩৯ জন। অবশ্য নির্বাচন কমিশন চূড়ান্ত তালিকা ঘোষণার পর একজন প্রার্থী মারা যান। ১ কোটি ৭০ লাখের বেশি ভোটার ৫ বছরের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত করবেন।

প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে এগিয়ে আছেন বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।গোতাবায়া রাজাপক্ষে দেশ ছাড়ার পর পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে তিনি প্রেসিডেন্টের দায়িত্ব পান। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই ভোটের আগে শতাধিক সমাবেশ করেন বিক্রমাসিংহে।

উল্লেখ্য, আর্থিক সংকটের কারণে প্রায় দুই বছর আগে বিশ্বের কাছে উদ্বেগের বিষয় হয়ে উঠেছিল শ্রীলঙ্কা। খাদ্যসামগ্রী থেকে নিত্যপ্রয়োজনীয় জিনিস, সব কিছুর দাম ছিল আকাশছোঁয়া। সরকারের বিরুদ্ধে ক্ষোভ ক্ষোভ জমতে জমতে একদিন গণ আন্দোলনের বিস্ফোরণ ঘটে। আন্দোলনের মুখে দেশ ছেড়ে পালান তৎকালীন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী। এরপর প্রেসিডেন্ট হয়ে দ্বীপরাষ্ট্রটির হাল ধরেন রণিল বিক্রমাসিংহে। শান্তি ফিরলেও দেশটির অর্থনীতি এখনো চাঙ্গা হয়নি। এই পরিস্থিতিতে আজ ২১ সেপ্টেম্বর প্রেসিডেন্ট নির্বাচন হচ্ছে শ্রীলঙ্কায়।

সূত্র: রয়টার্স, বিবিসি

/এসবি/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়