ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

ইউক্রেনে সরকারি ডিভাইসে নিষিদ্ধ হলো টেলিগ্রাম

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৮, ২১ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৯:১৩, ২১ সেপ্টেম্বর ২০২৪
ইউক্রেনে সরকারি ডিভাইসে নিষিদ্ধ হলো টেলিগ্রাম

ইউক্রেনের জাতীয় নিরাপত্তা ও প্রতিরক্ষা কাউন্সিল দেশটির সামরিক বাহিনী এবং সরকারি কর্মীদের অফিসিয়াল ডিভাইসে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে।

নিরাপত্তা সংস্থাটির এক কর্মকর্তা শুক্রবার (২০ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন। খবর তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির। 

খবরে বলা হয়, নিরাপত্তা কাউন্সিলের প্রেস সার্ভিস ফেসবুকে এক ঘোষণায় জানিয়েছে, বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) জাতীয় সাইবার সিকিউরিটি কোঅর্ডিনেশন সেন্টারের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘সরকারি কর্মকর্তা, সামরিক কর্মী, নিরাপত্তা ও প্রতিরক্ষা কর্মী এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো অপারেটরদের অফিসিয়াল ডিভাইসে টেলিগ্রাম ইনস্টল এবং ব্যবহার করা নিষিদ্ধ’।

ইউক্রেনের গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা রাশিয়াকে ফিশিং এবং সাইবার হামলার জন্য টেলিগ্রামকে কাজে লাগানোর পাশাপাশি বিমান হামলা সামঞ্জস্য করার জন্য ব্যবহারকারীর ভূ-অবস্থান ডেটা সংগ্রহের জন্য অভিযুক্ত করেছে।

তারা আরও দাবি করেছে, রাশিয়ান গোয়েন্দা সংস্থার কাছে টেলিগ্রাম ব্যবহারকারীদের মেসেজ ও ডেটার অ্যাকসেস রয়েছে।  

ইউক্রেনের শীর্ষ নিরাপত্তা সংস্থা শুক্রবার (২০ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বলেছে, ইউক্রেন সরকারি কর্মকর্তা, সামরিক কর্মী এবং গুরুত্বপূর্ণ অবকাঠামো অপারেটরদের ব্যবহৃত অফিসিয়াল ডিভাইসগুলোতে টেলিগ্রাম মেসেজিং অ্যাপ ব্যবহার নিষিদ্ধ করেছে। এর কারণ তারা বিশ্বাস করে, তাদের শত্রু রাশিয়া টেলিগ্রাম মেসেজ এবং টেলিগ্রাম ব্যবহারকারী উভয়ের উপরই গুপ্তচরবৃত্তি করতে পারে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়