ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

জাপানে ভারি বৃষ্টিতে বন্যার শঙ্কা, ৪ শহরের বাসিন্দাদের সরার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৬, ২১ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৪:০০, ২১ সেপ্টেম্বর ২০২৪
জাপানে ভারি বৃষ্টিতে বন্যার শঙ্কা, ৪ শহরের বাসিন্দাদের সরার নির্দেশ

ভারি বৃষ্টিপাতের কারণে বড় ধরনের বন্যার বিষয়ে পূর্বাভাসের পর মধ্য জাপানের চারটি শহরের ৪৬ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয় সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিবিসির জানিয়েছে, ওয়াজিমা শহরের প্রায় ১৮ হাজার এবং সুজু শহরের আরও ১২ হাজার মানুষকে হনশু দ্বীপের ইশিকাওয়া অঞ্চলে আশ্রয় নিতে বলা হয়েছে। এছাড়া নিগাতা ও ইয়ামাগাতা শহরের আরও ১৬ হাজার বাসিন্দাকে সরে যেতে বলা হয়েছে।

মধ্য জাপানের কিছু অঞ্চলে আজ শনিবার ভারি বৃষ্টিপাত হওয়ার কারণে জরুরি অবস্থা জারি করেছে দেশটির আবহাওয়া সংস্থা (জেএমএ)।

জাপানের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম এনএইচকে সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে, প্রবল বৃষ্টিতে ১২টি নদীর তীর ভেঙে গেছে।

টিভি ফুটেজে দেখা গেছে, ওয়াজিমার রাস্তাঘাট প্লাবিত হয়েছে বৃষ্টিতে। গাড়িগুলো অর্ধেক ডুবে গেছে।

ওয়াজিমাতে শনিবার সকালে এক ঘণ্টায় ১২১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে, পার্শ্ববর্তী সুজুতে ৮৪.৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। শহর দুুটিতে যা সর্বোচ্চ বৃষ্টিপাতের ঘটনা।

এ বছর নববর্ষ উদযাপনের দিনে জাপানে ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল নোটো উপদ্বীপের ওয়াজিমা এবং সুজু। ৭ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্পের আঘাতে ৩০০ জনেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। সুজু, ওয়াজিমা এবং আশেপাশের এলাকাগুলো এখনও ওই ভূমিকম্পের ভয়াবহতা কাটিয়ে উঠতে পারেনি। এর মধ্যে নতুন করে বন্যার আশঙ্কা দেখা দিলো। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়