ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

এইচআইভি ও যক্ষ্মা আক্রান্তদের সেনাবাহিনীতে নিয়োগ দিচ্ছে মিয়ানমার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ২১ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৬:৩১, ২১ সেপ্টেম্বর ২০২৪
এইচআইভি ও যক্ষ্মা আক্রান্তদের সেনাবাহিনীতে নিয়োগ দিচ্ছে মিয়ানমার

এইচআইভি এবং যক্ষ্মা আক্রান্ত ব্যক্তিদের সেনাবাহিনীতে নিয়োগ দিচ্ছে মিয়ানমার সরকার। দেশটির মান্দালে রাজ্যে এ ঘটনা ঘটেছে বলে স্বাস্থ্যকর্মীদের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতি এ তথ্য জানিয়েছে।

জান্তা সেনা ও কর্মকর্তারা মান্দালেতে আগস্টের মাঝামাঝি থেকে জোরপূর্বক লোকেদের তাদের বাড়ি থেকে তুলে নিয়ে গেছে। তারা চানম্যাথাজি শহরতলি থেকে যক্ষায় আক্রান্ত এক ব্যক্তি এবং চানায়েথাজান শহরতলি থেকে এইচআইভি আক্রান্ত দুই ব্যক্তিকে তুলে নিয়ে গেছে।

যক্ষ্মা প্রতিরোধকারী একজন কর্মী বলেছেন, ‘ওই ব্যক্তি শুধু ওষুধ-প্রতিরোধী টিবিতে ভুগছেন না, তার লিভারের সমস্যাও রয়েছে।’

তিনি বলেন, ‘ওই ব্যক্তির পরিবার দরিদ্র। তিনি ওষুধ খাচ্ছেন এবং কাজ করতে পারছেন না। আমাদের অফিস তাকে প্রতিমাসে ১০ হাজার কিয়াট (মিয়ানমারের মুদ্রা) প্রদান করে। তিনি সংক্রামক।’

এইচআইভিতে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে এক জনের স্বজন বলেছেন, ‘আমার চাচাতো ভাই পাঁচ বছরেরও বেশি সময় ধরে অ্যান্টিরেট্রোভাইরাল ওষুধ খাচ্ছেন। আমরা প্রমাণ দেখানোর পর তারা তাকে জোর করে ধরে নিয়ে যায়। নিয়মিত ওষুধ সেবন করায় তাকে সুস্থ দেখাচ্ছে। তার বয়স ২৯। আমরা তার মুক্তি চাইছি। আমি ভয় পাচ্ছি যে সে একটি প্রশিক্ষণ শিবিরে রয়েছে।’

মিয়ানমার সরকারের বাধ্যতামূলক সেনাবাহিনীতে যোগদানের আইনে, চিকিৎসাধীন রয়েছেন এমন ব্যক্তি, সরকারি চাকরিজীবী, হাই স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শুধুমাত্র বাবা-মায়ের যত্ন নেওয়া শিশু, মাদক পুনর্বাসন এবং বন্দিদের ছাড় দেওয়া হয়েছে।

জান্তার মান্দালয় অঞ্চলের মুখপাত্র ইউ থেইনের কাছে জানতে চাওয়া হলে তিনি এইচআইভি ও টিবি আক্রান্তদের সেনাবাহিনীতে নিয়োগের বিষয়টি অস্বীকার করেছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়