ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেখালো ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ২১ সেপ্টেম্বর ২০২৪  
নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেখালো ইরান

একটি নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং একটি আপগ্রেডেড ওয়ান-ওয়ে অ্যাটাক ড্রোন উন্মোচন করেছে ইরান। শনিবার দেশটির সরকারি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

ক্রমবর্ধমান আঞ্চলিক উত্তেজনা এবং রাশিয়াকে অস্ত্র দেওয়ার অভিযোগের মধ্যেই ইরান নতুন এসব অস্ত্র প্রদর্শন করলো। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র সরবরাহ করার জন্য পশ্চিমা সরকারগুলো ইরানকে অভিযুক্ত করেছে। ইরান অবশ্য অভিযোগটি বারবার অস্বীকার করেছে।

জিহাদ নামের নতুন ক্ষেপণাস্ত্রটি ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি অ্যারোস্পেস ফোর্সের সর্বশেষ তৈরি তরল জ্বালানি চালিত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। উচ্চ-বিস্ফোরণ ক্ষমতাসম্পন্ন ওয়ারহেড বহনে সক্ষম এই ক্ষেপণাস্ত্রের পাল্লা এক হাজার কিলোমিটার। 

শাহেদ-১৩৬বি ড্রোনটি শাহেদ-১৩৬-এর একটি আপগ্রেডেড সংস্করণ। এর অপারেশনাল রেঞ্জ হচ্ছে চার হাজার কিলোমিটার।

নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান তেহরানে বার্ষিক কুচকাওয়াজে অংশ নিয়েছেন।

তিনি বলেছেন, ‘আজ আমাদের প্রতিরক্ষামূলক এবং প্রতিরোধ ক্ষমতা এতটাই বেড়েছে যে কোনো দানব আমাদের প্রিয় ইরানের প্রতি আগ্রাসনের কথাও ভাবে না। ইসলামী দেশগুলোর মধ্যে ঐক্য ও সংহতির মাধ্যমে... আমরা রক্তপিপাসু, গণহত্যাকারী ইসরায়েলকে তার জায়গায় রাখতে পারি, যে দেশটি নারী বা শিশু, বৃদ্ধ বা যুবক কারো প্রতি কোনো দয়া দেখায় না।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়