ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

বাইডেন, কমলা, ট্রাম্পকে ‘বিজয় পরিকল্পনা’ দেবেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৩, ২৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১২:২৯, ২৩ সেপ্টেম্বর ২০২৪
বাইডেন, কমলা, ট্রাম্পকে ‘বিজয় পরিকল্পনা’ দেবেন জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি স্থানীয় সময় গতকাল রোববার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। এবারের সফরে তিনি রাশিয়ার সঙ্গে আড়াই বছর ধরে চলা যুদ্ধ অবসানে কিয়েভের পরিকল্পনা জানাবেন। জেলেনস্কি তার এই প্রস্তাবনার নাম দিয়েছেন ‘বিজয় পরিকল্পনা’। খবর বিবিসির।

জেলেনস্কি জানিয়েছেন, এবারের সফরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে তিনি ‘বিজয় পরিকল্পনা’র বিস্তারিত তুলে ধরবেন। 

তিনি আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী- ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছেও ‘বিজয় পরিকল্পনা’ উপস্থাপন করতে চান।

ট্রাম্প এর আগে ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনের সমালোচনা করেছিলেন। কিন্তু বলেছিলেন যে, তিনি ‘সম্ভবত’ জেলেনস্কির সাথে দেখা করবেন।

মঙ্গলবার নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেওয়ার জন্য জেলেনস্কি যুক্তরাষ্ট্র সফরে গেছেন। তার আগে তিনি ওয়াশিংটন সফরে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে দেখা করবেন। জেলেনস্কির প্রচেষ্টা ইউক্রেনের জন্য নতুন করে ৩৭৫ মিলিয়ন ডলারের মিলিয়ন সামরিক সহায়তা প্যাকেজ প্রস্তুত করার জন্য হোয়াইট হাউসের প্রচেষ্টার সাথে মিলে যায়।

হোয়াইট হাউস বলেছে, ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিসের সঙ্গে আলাদাভাবে দেখা করবেন জেলেনস্কি। আগামী বৃহস্পতি অথবা শুক্রবার তিনি ট্রাম্পের সঙ্গে দেখা করবেন।

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সাম্প্রতিক সময়ে তীব্র লড়াই চলেছে। মস্কো ইউক্রেনের পূর্বাঞ্চলে দ্রুত অগ্রসর হয়েছে। আর কিয়েভ রাশিয়ার কুরস্ক অঞ্চল ঘিরে রেখেছে। রাশিয়ার ভেতরে দূরপাল্লার অস্ত্র দিয়ে হামলা চালানোর অনুমতি দিতে কয়েক সপ্তাহ ধরে কিয়েভ পশ্চিমাদের চাপ দিয়েছে। তবে এতে কোনো সুফল আসেনি। এরপরই ‘বিজয় পরিকল্পনা’ সামনে আনলেন জেলেনস্কি।

চলতি মাসের শুরুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে বলেন, দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলাকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ন্যাটো সামরিক জোটের ‘সরাসরি অংশগ্রহণ’ হিসেবে তিনি বিবেচনা করবেন। 

গতকাল রোববার মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের কাছে সাংবাদিকদের জানতে চান, তিনি ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের তৈরি দূরপাল্লার অস্ত্র ব্যবহারের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কি না। উত্তরে বাইডেন বলেন ‘না’।

হোয়াইট হাউসে সাক্ষাতের সময় জেলেনস্কি বাইডেনের মনোভাব বদলের চেষ্টা করবেন বলে আশা করা হচ্ছে।

জেলেনস্কি বলেন, কীভাবে রাশিয়ার সঙ্গে ৩০ মাসের বেশি সময় ধরে চলা যুদ্ধ শেষ হবে, সে ব্যাপারে আগামী সপ্তাহগুলোতে সিদ্ধান্ত নেওয়া যাবে। যুদ্ধ শেষ করতে ইউক্রেনের পরিকল্পনার বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

যুক্তরাষ্ট্র সফরের আগে এক বিবৃতি জেলেনস্কি ইউক্রেনের মিত্রদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশেষ করে ইউক্রেনের ‘প্রধান সমর্থক’ হিসেবে যুক্তরাষ্ট্রকে চিহ্নিত করেন তিনি।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য সবচেয়ে বড় বিদেশি দাতা। দেশটি এখন পর্যন্ত ইউক্রেনের প্রতিরক্ষার জন্য ৫৬ বিলিয়ন ডলার দিয়েছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়