ঢাকা     সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৮ ১৪৩১

শিশু পর্নোগ্রাফি দেখা শাস্তিযোগ্য অপরাধ: ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ২৩ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৫:০৬, ২৩ সেপ্টেম্বর ২০২৪
শিশু পর্নোগ্রাফি দেখা শাস্তিযোগ্য অপরাধ: ভারতের সুপ্রিম কোর্ট

শিশু পর্নোগ্রাফি দেখা এবং ডাউনলোড করে রাখাকে শাস্তিযোগ্য অপরাধ বলে রায় দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। দেশটির শীর্ষ আদালতের রায়ে বলা হয়েছে, এ ধরনের ভিডিও দেখলে বা ডাউনলোড করলে তা পকসো আইনের (যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা আইন) অধীনে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করা হবে।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, মাদ্রাজ হাই কোর্টের সাম্প্রতিক রায়ে স্থগিতাদেশ দিয়ে আজ সোমবার এই রায় দিয়েছেন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চ।

চলতি বছরের ১১ জানুয়ারি মাদ্রাজ হাইকোর্টের রায়ে বলা হয়েছিল, শিশু পর্নোগ্রাফি ডাউনলোড করা এবং দেখা যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষায় যে পকসো আইন এবং তথ্যপ্রযুক্তি আইন রয়েছে, তার আওতায় অপরাধ নয়।

সেসময় মাদ্রাজ হাইকোর্ট ২৮ বছর বয়সী এস হরিশ নামে এক ব‌্যক্তির বিরুদ্ধে দায়ের হওয়া অপরাধমূলক মামলা খারিজ করে দেয় এই যুক্তিতে যে, পকসো আইন এবং তথ্যপ্রযুক্তি আইন (৬৭বি ধারা) অনুযায়ী, অভিযুক্ত যদি শিশু পর্নোগ্রাফি সংক্রান্ত কোনোকিছু তৈরি, কাউকে পাঠানো বা ছেপে প্রকাশ করে থাকে, তা হলেই তিনি দোষী সাব‌্যস্ত হবেন। অন্যথায় নয়। কিন্তু এক্ষেত্রে অভিযুক্ত হরিশ শুধুমাত্র ইলেকট্রনিক গ‌্যাজেটে (মোবাইল ফোনে) শিশু পর্নোগ্রাফি সংক্রান্ত ভিডিও ডাউনলোড করেছিল এবং দেখেছিল। সেই ভিডিও তার গ‌্যাজেটের প্রাইভেট ডোমেইনের মধ্যেই সীমাবদ্ধ ছিল, কারও সঙ্গে শেয়ার করা হয়নি। তাই হরিশ দোষী নয়।

ওই রায়কে চ‌্যালেঞ্জ জানিয়ে পরবর্তীতে সুপ্রিম কোর্টে আবেদন দায়ের করা হয়। সোমবার এই মামলার রায় ঘোষণা করতে গিয়ে সুপ্রিম কোর্টের বিচারপতি জে বি পার্দিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চ জানান, মাদ্রাজ হাই কোর্টের রায় ‘গুরুতর ত্রুটিযুক্ত’। 

সুপ্রিম কোর্টের বেঞ্চ বলেছেন, দায়রা আদালত এখন নতুন করে এই মামলাটি দেখবে ৷

সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণে বলা হয়, ‘বর্তমান সময়ে পর্নোগ্রাফি দেখার মতো ভয়ংকর সমস্যা নিয়ে লড়ছে শিশুরা। আমাদের সমাজকে সেভাবে পরিণত হতে হবে যাতে শাস্তির বদলে শিক্ষা দেওয়া যায়।’ একইসঙ্গে এই মামলার রায়ে আদালত স্পষ্ট জানায়, শিশুদের যৌনতার ভিডিও প্রকাশ করা, শেয়ার করা, এই ধরনের ভিডিও দেখা বা সংরক্ষণ করা শাস্তিযোগ্য অপরাধ।

দুই বিচারপতির বেঞ্চ জানিয়েছেন, শিশু পর্নোগ্রাফি দেখা এবং নিজের কাছে সংরক্ষণ করে রাখার জন্য ন্যূনতম পাঁচ হাজার টাকা জরিমানা হতে পারে। ফের একই অপরাধ করলে ১০ হাজার টাকা জরিমানা হতে পারে। কোনও ব্যক্তি শিশু পর্নোগ্রাফির প্রচার করলে কিংবা বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করলে জরিমানা-সহ তিন থেকে পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে। এই ধরনের অপরাধের পুনরাবৃত্তি হলে সাত বছর পর্যন্তও কারাদণ্ড হতে পারে। সরকারকে পকসো আইন সংশোধনের পরামর্শও দিয়েছে সুপ্রিম কোর্ট, যাতে ভবিষ্যতে শিশু পর্নোগ্রাফিকে ‘যৌন নিপীড়নমূলক ও শোষণমূলক’ হিসাবে সংজ্ঞায়িত করা যায়। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়