ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

শ্রীলঙ্কায় সংসদ ভেঙে দিলেন নতুন প্রেসিডেন্ট অনূঢ়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৪, ২৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১১:২৯, ২৫ সেপ্টেম্বর ২০২৪
শ্রীলঙ্কায় সংসদ ভেঙে দিলেন নতুন প্রেসিডেন্ট অনূঢ়া

শ্রীলঙ্কায় আগাম সাধারণ নির্বাচনের পথ তৈরি করার লক্ষ্যে দেশটির সংসদ ভেঙে দিয়েছেন নতুন প্রেসিডেন্ট অনূঢ়া কুমারা দিশানায়েকে। এক সরকারি গেজেট বিজ্ঞপ্তিতে পার্লামেন্টে ভেঙে দেওয়ার আদেশ দেন অনূঢ়া। 

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, আগামী ১৪ নভেম্বর পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট অনূঢ়া। আর ২১ নভেম্বর পরবর্তী পার্লামেন্টের অধিবেশন আহ্বান করা হবে। 

সম্প্রতি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের আগে নিজেকে একজন সংস্কারপন্থী হিসেবে উপস্থাপন করেছিলেন দিশানায়েকে। প্রতিশ্রুতি দিয়েছিলেন, তিনি ক্ষমতায় আসার ৪৫ দিনের মধ্যে সংসদ ভেঙে দেবেন। এর মধ্য দিয়ে সাধারণ নির্বাচনে নিজ নীতির পক্ষে এক নতুন সমর্থন আদায় করতে চান তিনি।

ভেঙে দেওয়া ২২৫ সদস্যের সংসদে অনূঢ়া কুমারার নির্বাচনী জোট ন্যাশনাল পিপলস পাওয়ারের (এনপিপি) মাত্র তিনটি আসন ছিল।

এদিকে প্রেসিডেন্ট অনূঢ়া প্রধানমন্ত্রী হিসেবে গতকাল মঙ্গলবার তার ঘনিষ্ঠ হরিণী অমরাসুরিয়াকে মনোনীত করেন। শ্রীলঙ্কার ইতিহাসে হরিণী হলেন তৃতীয় কোনো নারী প্রধানমন্ত্রী।

শ্রীলঙ্কায় গত শনিবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন অনূঢ়া কুমারা দিশানায়েকে। ২০২২ সালে জনগণের বিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে পদত্যাগ করে দেশ ছেড়ে পালানোর পর এটিই ছিল দেশটিতে অনুষ্ঠিত প্রথম নির্বাচন।


সর্বশেষ

পাঠকপ্রিয়