ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

চীনে গোপনে ড্রোন প্রকল্প চালু করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
চীনে গোপনে ড্রোন প্রকল্প চালু করেছে রাশিয়া

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে ব্যবহারের জন্য দীর্ঘপাল্লার আক্রমণকারী ড্রোন উৎপাদনে চীনে একটি গোপন অস্ত্র প্রকল্প চালু করেছে রাশিয়া। একটি ইউরোপীয় গোয়েন্দা সংস্থার দুটি সূত্র এবং রয়টার্স নথি পর্যালোচনা করে বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন অস্ত্র কোম্পানি আলমাজ-আন্তে-এর একটি সহায়ক সংস্থা আইইএমজেড কুপোল স্থানীয় বিশেষজ্ঞদের সহায়তায় চীনে গার্পিয়া-৩ (জি৩) নামে একটি নতুন মডেলের ড্রোন তৈরি করেছে এবং এর উড্ডয়ন পরীক্ষা করেছে। কুপোল চলতি বছরের শুরুতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় তার কাজের রূপরেখা পাঠিয়েছিল।

কুপোল পরবর্তীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছিল, তারা চীনের একটি কারখানায় জি৩-সহ অন্যান্য ড্রোন তৈরি করতে সক্ষম হয়েছে। এগুলো ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানে’ মোতায়েন করা যেতে পারে।

আরো পড়ুন:

কুপোল, আলমাজ-আন্তে এবং রাশিয়ার প্রতিরক্ষা দপ্তর এই প্রতিবেদনে মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় রয়টার্সকে জানিয়েছে, তারা এই ধরনের একটি প্রকল্প সম্পর্কে জানতো না। ড্রোন, বা মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল (ইউএভি) রপ্তানির উপর তাদের কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে।

লন্ডনভিত্তিক প্রতিরক্ষা গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজের রিসার্চ ফেলো ফ্যাবিয়ান হিনজ জানান, চীন থেকে রাশিয়ায় ইউএভি সরবরাহ নিশ্চিত করা হলে তা একটি উল্লেখযোগ্য অগ্রগতি হবে।

তিনি রয়টার্সকে বলেন, ‘এখন পর্যন্ত চীন যা সরবরাহ করেছে তা যদি আপনি দেখেন তবে এটি বেশিরভাগ দ্বৈত-ব্যবহারের পণ্য ছিল - এটি উপাদান, সহ-উপাদান, যা অস্ত্র ব্যবস্থায় ব্যবহার করা যেতে পারে। এতোদিন পর্যন্ত এটাই জানা গিয়েছিল। তবে আমরা যা সত্যিই দেখিনি, অন্তত উন্মুক্তভাবে পুরো অস্ত্র ব্যবস্থার নথি স্থানান্তর।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়