ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

‘ভারতের কোনো অংশকে পাকিস্তান বলা যাবে না’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১০, ২৫ সেপ্টেম্বর ২০২৪  
‘ভারতের কোনো অংশকে পাকিস্তান বলা যাবে না’

কর্নাটক হাই কোর্টের বিচারপতির বিতর্কিত মন্তব্যের প্রসঙ্গ টেনে ভারতের সুপ্রিম কোর্ট বলেছে, ভারতের কোনো অংশকে পাকিস্তান বলে মন্তব্য করা যাবে না। বুধবার শুনানি চলাকালে কর্নাটক হাই কোর্টের ওই বিচারপতির সমালোচনা করে এমনটাই জানিয়েছে দেশটির শীর্ষ আদালত।

২১ সেপ্টেম্বর বেঙ্গালুরুর মুসলিম অধ্যুষিত এলাকা গোরি পালিয়াকে পাকিস্তান হিসাবে উল্লেখ করেছিলেন কর্নাটক হাই কোর্টের বিচারপতি বেদব্যাসাচর শ্রীষানন্দ। সেই ভিডিও সমাজমাধ্যমে ছড়িয়ে পড়ে। আরো একটি ভিডিওতে দেখা যায়, আদালতকক্ষে এক নারী আইনজীবীকে উদ্দেশ্য করে অসম্মানজনক মন্তব্য করছেন বিচারপতি। বিতর্কিত ওই দুই মন্তব্যের ভিত্তিতেই স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নেয় সুপ্রিম কোর্ট। 

বুধবার সেই মামলার শুনানি ছিল প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। ছিলেন বিচারপতি সন্দীপ খান্না, বিচারপতি ভূষণ গভই, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি হৃষিকেশ রায়ও। 

শুনানিতে শীর্ষ আদালত বলেছে, ‘ভারতের কোনো অংশকেই পাকিস্তান বলা যাবে না। এটি জাতীয় ঐক্যের পরিপন্থী।’

পাঁচ বিচারপতির বেঞ্চ আরো জানিয়েছে, এই যুগে, যেখানে আদালতের যাবতীয় কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হয়, সেখানে এমন ধরনের মন্তব্য করার আগে সতর্ক হতে হবে বিচারক ও আইনজীবীদের। সেই সঙ্গে নিজের ব্যক্তিগত মতামত এবং ধ্যানধারণা দূরে সরিয়ে নিরপেক্ষভাবে বিচার প্রক্রিয়ায় অংশ নিতে হবে। 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়