ঢাকা     শুক্রবার   ০৪ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৯ ১৪৩১

ইউক্রেনকে ৮০০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ২৬ সেপ্টেম্বর ২০২৪  
ইউক্রেনকে ৮০০ কোটি ডলারের সামরিক সহায়তার ঘোষণা বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের জন্য নতুন করে ৮০০ কোটিন ডলারের বেশি সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন। কিয়েভকে রাশিয়ার বিরুদ্ধে ‘যুদ্ধে জয়ী হতে’ সাহায্য করার জন্য এ সহায়তা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার বাইডেন এই সহায়তা প্যাকেজের ঘোষণা দিয়েছেন।

এই সহায়তা প্যাকেজের মধ্যে ১৩০ কিলোমিটার পর্যন্ত পরিসীমাসহ জয়েন্ট স্ট্যান্ডঅফ উইপেন নামে নির্ভুল-নির্দেশিত গ্লাইড বোমার প্রথম চালান অন্তর্ভুক্ত রয়েছে। মাঝারি-পাল্লার ক্ষেপণাস্ত্রটি ইউক্রেনকে রাশিয়ান বাহিনীকে আঘাত করার জন্য ব্যবহার করা অস্ত্রগুলোতে একটি বড় উন্নয়ন। উচ্চ নির্ভুলতার সাথে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম বোমাটি যুদ্ধবিমান থেকে ফেলা হবে। 

বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ‘আজ, আমি ইউক্রেনের জন্য নিরাপত্তা সহায়তা বৃদ্ধির ঘোষণা দিচ্ছি এবং ইউক্রেনকে এই যুদ্ধে জয়ী হতে সাহায্য করার জন্য একাধিক অতিরিক্ত পদক্ষেপের ঘোষণা দিচ্ছি।’

আরো পড়ুন:

নতুন সাহায্যের সিংহভাগ-৫৫০ কোটি ডলার, সোমবার মার্কিন যুক্তরাষ্ট্রের আর্থিক বছর শেষ হওয়ার আগে বরাদ্দ দেওয়া হবে। আরো ২৪০ কোটি ডলার ইউক্রেন সিকিউরিটি অ্যাসিসট্যান্স ইনিশিয়েটিভের অধীনে রয়েছে। এই অর্থ দিয়ে ইউক্রেনের জন্য মার্কিন কোম্পানিগুলোর কাছ থেকে অস্ত্র কিনবে প্রশাসন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়