ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

আবারও পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৯, ২৬ সেপ্টেম্বর ২০২৪  
আবারও পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি পুতিনের

আবারও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক বোমা হামলার হুমকি দিয়েছেন। বুধবার তিনি সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বলেছেন, রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করার বিষয়টি বিবেচনা করবে যদি তাদেরকে প্রচলিত অস্ত্র দিয়ে কোনো রাষ্ট্র হামলা চালায়।

বুধবার তার মন্তব্য রাশিয়ার শক্তিশালী নিরাপত্তা পরিষদের সাথে বৈঠকের সময় এসেছে যেখানে তিনি দেশটির পারমাণবিক মতবাদে পরিবর্তনের ঘোষণা দিয়েছেন।

সম্প্রতি রাশিয়ার অভ্যন্তরে হামলা চালাতে পশ্চিমাদের সরবরাহ করা দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহারের অনুমতি চাইতে শুরু করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। যুক্তরাজ্য এ ব্যাপারে সম্মতি দিলেও যুক্তরাষ্ট্র তাতে রাজী হয়নি। 

আরো পড়ুন:

পুতিন বলেছেন, মস্কো যদি তার বিরুদ্ধে ক্ষেপণাস্ত্র, বিমান বা ড্রোনের ব্যাপক উৎক্ষেপণ শুরু করার বিষয়ে ‘নির্ভরযোগ্য তথ্য’ পায় তবে রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করার বিষয়টি বিবেচনা করবে।

পুতিন আরও সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার উপর অন্য দেশের আক্রমণকে সমর্থনকারীদের পারমাণবিক শক্তি আগ্রাসনে অংশগ্রহণকারী হিসাবে বিবেচনা করা হবে। 

তিনি বলেছেন, ‘আমরা দেখতে পাচ্ছি আধুনিক সামরিক ও রাজনৈতিক পরিস্থিতি গতিশীলভাবে পরিবর্তিত হচ্ছে এবং আমাদের অবশ্যই এটি বিবেচনায় নিতে হবে।  এর মধ্যে রাশিয়া এবং আমাদের মিত্রদের জন্য সামরিক হুমকি ও ঝুঁকির নতুন উৎসের উত্থানের বিষয়টিও রয়েছে।’

প্রসঙ্গত, ২০২২ সালে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। যুদ্ধ শুরুর পর থেকে পুতিন একাধিকবার পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়েছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়