ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

সন্তানের মঙ্গল কামনায় পানিতে নেমে ৪৬ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ২৬ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২২:২৬, ২৬ সেপ্টেম্বর ২০২৪
সন্তানের মঙ্গল কামনায় পানিতে নেমে ৪৬ জনের মৃত্যু

সন্তানের মঙ্গলকামনায় তাকে নিয়েই জলাশয়ে ডুব দিয়েছিলেন মা। ভারতের বিহার রাজ্যের এই রীতি পালন করতে নেমে বুধবার থেকে প্রায় ১৫টি জেলায় ডুবে মৃত্যু হয়েছে ৪৬ জনের। এদের মধ্যে ৩৭ জন শিশু রয়েছে। বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

বিহারে সন্তানের মঙ্গলকামনায় ‘জিতিয়া’ বা ‘জীবিতপুত্রিকা’ রীতি পালন করেন মায়েরা। জলাশয়ে নেমে সন্তানের দীর্ঘায়ু কামনা করেন তারা। এ কারণে রাজ্যের নদী, পুকুর-সহ সব জলাশয়ে থাকে মহিলা এবং শিশুদের ভিড়। এই রীতি পালন করতে গিয়ে বুধবার থেকে বিহারের পূর্ব এবং পশ্চিম চম্পারণ, অওরঙ্গাবাদ, কাইমুর, বক্সার, সিওয়ান, রোহতাস, সারণ, পটনা, বৈশালী, মুজাফফরপুর, সমস্তিপুর, গোপালগঞ্জ এবং আরওয়াল জেলায় ডুবে গিয়েছেন ৪৬ জন। এখন পর্যন্ত ৪৩ জনের দেহ উদ্ধার হয়েছে। তাদের মধ্যে রয়েছেন সাত জন নারী এবং ৩৬ শিশু। তিন জনের এখনও খোঁজ মেলেনি। 

রাজ্যের বিপর্যয় মোকাবিলা বিভাগের এক কর্মকর্তা বলেছেন, ‘৪৩ জনের দেহ উদ্ধার হয়েছে। মৃতদের পরিবারকে চার লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়া হবে। আট জনের পরিবার ইতিমধ্যে অর্থ পেয়ে গিয়েছে।’

ধারণা করা হচ্ছে, ভিড়ের কারণে বহু শিশু মায়ের হাতছাড়া হয়ে ডুবে গিয়েছে। তা ছাড়া বৃষ্টির কারণে নদী, পুকুরে পানিও খুব বেশি ছিল। অনেকেই সামলাতে না পেরে ডুবে গিয়েছেন। 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়