ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

যুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে নিহত ৪৩

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ২৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:৫৬, ২৮ সেপ্টেম্বর ২০২৪
যুক্তরাষ্ট্রে হেলেনের তাণ্ডবে নিহত ৪৩

হারিকেন হেলেনের আঘাতে যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলীয় বিভিন্ন অঙ্গরাজ্যে নিহত হয়েছেন অন্তত ৪৩ জন। খবর বিবিসির।

দেশটির ইতিহাসের অন্যতম শক্তিশালী এই ঝড়টি স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১১টার দিকে ফ্লোরিডার বিগ বেন্ড শহরের উপকূলে আছড়ে পড়ে।

এ সময় ওই এলাকায় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ মাইল। ঝড়ের আঘাতে ফ্লোরিডায় ১৩ জন, জর্জিয়ায়, ১৫ জন, দক্ষিণ ক্যারোলাইনায় ১৭ জন, উত্তর ক্যারোলাইনায় ২ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

হেলেনের তাণ্ডবে কোটি কোটি ডলারের ক্ষয়ক্ষতি হতে পারে বলে জানিয়েছে বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। ধ্বংস হয়েছে বাড়ি ও রাস্তাঘাট। ফ্লোরিডা থেকে ওহিও পর্যন্ত বিভিন্ন রাজ্যে ৪৫ লাখেরও বেশি বিদ্যুৎ গ্রাহক বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন। সবচেয়ে বেশি বিদ্যুৎ বিভ্রাটের কবলে পড়েছে দক্ষিণ ক্যারোলিনা, রাজ্যটিতে ১০ লাখেরও বেশি বিদ্যুৎ গ্রাহক অন্ধকারে রয়েছেন।

হেলেনের প্রভাবে ফ্লোরিডা, জর্জিয়া, টেনেসি এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলিনার বিস্তীর্ণ এলাকায় তীব্র বাতাস ও ভারী বৃষ্টি হচ্ছে। পানিবন্দি অবস্থায় বিভিন্ন শহরের অ্যাপার্টমেন্ট ভবনগুলোতে আটকা পড়েছেন হাজার হাজার মানুষ।

ব্যাপক ধ্বংসাত্মক হওয়ার কারণে যুক্তরাষ্ট্রের আবহওয়া দপ্তর হেলেনকে ‘ক্যাটাগরি ৪’ ঘূর্ণিঝড় হিসেবে চিহ্নিত করেছে।

যুক্তরাষ্ট্রে আঘাত হানা হারিকেনগুলোর মধ্যে শক্তির বিবেচনায় হেলেন ১৪তম। ঘণ্টায় ৪২০ মাইল গতিতে বাতাস বয়ে গেছে। এর আগে ২০১৭ সালে হারিকেন আইডা এবং ১৯৯৬ সালে হারিকেন ওপালের সময় ঘণ্টায় ৪৬০ মাইল গতিতে বাতাস বইতে দেখা গেছে।

দুর্যোগ মোকাবিলায় মার্কিন সেনাবাহিনীর ন্যাশনাল গার্ড শাখার ১ হাজার সদস্যকে মোতায়েন করা হয়েছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়