ঢাকা     শনিবার   ২৮ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৩ ১৪৩১

নির্বাচনে জিতলে গুগলের বিরুদ্ধে মামলা করবেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ২৮ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৫:৪৬, ২৮ সেপ্টেম্বর ২০২৪
নির্বাচনে জিতলে গুগলের বিরুদ্ধে মামলা করবেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলে গুগলের বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছেন। তিনি টেক জায়ান্টের বিরুদ্ধে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের পক্ষে সার্চ রেজাল্টে পক্ষপাতিত্বের অভিযোগ করেছেন। 

শনিবার (২৮ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প তার ট্রুথ সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করে অভিযোগ করেছেন, গুগল একটি ‘অবৈধ’ সিস্টেম পরিচালনা করে, যা তার নেতিবাচক খবরগুলোতে বেশি ফোকাস করে আর কমলা হ্যারিসের খবরগুলোকে বেশি অগ্রাধিকার দেয়। 

ট্রাম্প নির্দিষ্ট আইনের কথা উল্লেখ করেননি। তবে সতর্ক করে বলেছেন, তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হলে মার্কিন বিচার বিভাগকে গুগলের বিরুদ্ধে মামলার করার জন্য অনুরোধ করবেন। তিনি গুগলের কর্মকাণ্ডকে নির্বাচনে ‘স্পষ্ট হস্তক্ষেপ’ বলে অভিহিত করেছেন। 

ট্রাম্প বলেন, ‘এটি অবৈধ কার্যকলাপ। যখন আমি নির্বাচনে জয়ী হবো এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হবো তখন আমি সর্বোচ্চ স্তরে তাদের বিচারের জন্য অনুরোধ করবো।’

ট্রাম্পের এই মন্তব্য রক্ষণশীল মিডিয়া রিসার্চ সেন্টারের একটি গবেষণার সাথে জড়িত বলে মনে হচ্ছে। ওই গবেষণায় দাবি করা হয়, গুগল সার্চের অ্যালগরিদম অসামঞ্জস্যপূর্ণভাবে ট্রাম্পের চেয়ে হ্যারিসকে উপকৃত করে।

গুগল এসব অভিযোগ অস্বীকার করেছে।

নাম প্রকাশে অনিচ্ছিকু গুগলের একজন মুখপাত্র বলেছেন, ‘সার্চের ফলাফল ওয়েবে উপলব্ধ ক্রমাগত পরিবর্তনশীল বিষয়বস্তুকে প্রতিফলিত করে। কোনো প্রার্থীর পক্ষে কারসাজি করা হয় না।’

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়