ঢাকা     সোমবার   ৩০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১৫ ১৪৩১

আমিরাতের রাষ্ট্রদূতের বাসভবনে বিমান হামলার অভিযোগ প্রত্যাখান সুদান সেনাবাহিনীর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ৩০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৬:৩৬, ৩০ সেপ্টেম্বর ২০২৪
আমিরাতের রাষ্ট্রদূতের বাসভবনে বিমান হামলার অভিযোগ প্রত্যাখান সুদান সেনাবাহিনীর

সুদানের সামরিক বাহিনী তাদের বিরুদ্ধে আনা সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) অভিযোগ প্রত্যাখান করেছে। সামরিক বাহিনী আমিরাতের রাষ্ট্রদূতের বাসভবনে বোমা হামলার ঘটনায় আধাসামরিক বাহিনী আরএসএফকে দায়ী করেছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে আমিরাত কর্তৃপক্ষ সুদানের সামরিক বাহিনীর বিরুদ্ধে আমিরাতের রাষ্ট্রদূতের বাসভবনে বিমান হামলার অভিযোগ করে।  

সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছিল, সুদানের সামরিক বাহিনী সোমবার ভোরে রাজধানী খার্তুমে অবস্থিত আমিরাতের রাষ্ট্রদূতের বাসভবনে সরাসরি বিমান হামলা চালিয়েছে। হামলায় রাষ্ট্রদূতের বাসভবনটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই হামলাকে আমিরাত কর্তৃপক্ষ ‘জঘন্য’ আখ্যা দিয়ে কড়া নিন্দা জানায়।

আমিরাত কর্তৃপক্ষের অভিযোগ প্রত্যাখান করে সুদানের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) এই ‘লজ্জাজনক ও কাপুরুষোচিত কাজ’ করেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকার দেশ সুদানে ২০২৩ সালের ১৫ এপ্রিল থেকে ভয়াবহ সংঘাত চলছে সামরিক বাহিনী এসএএফ ও আধা সামরিক বাহিনী আরএসএফের মধ্যে। চলমান এ যুদ্ধে সুদানের সেনাবাহিনী বারবার সংযুক্ত আরব আমিরাতকে তাদের শত্রুপক্ষ, আধাসামরিক বাহিনী র‌্যাপিড সাপোর্ট ফোর্সেসকে (আরএসএফ) অস্ত্র ও সহায়তা দেওয়ার অভিযোগ করে আসছে। যদিও আমিরাত এই অভিযোগ বরাবরই অস্বীকার করেছে। 

তবে জাতিসংঘের নিরীক্ষকরা এই অভিযোগকে বিশ্বাসযোগ্য মনে করেন যে, সংযুক্ত আরব আমিরাত আরএসএফকে সামরিক সহায়তা দিয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বলছে, সুদানে ১৭ মাস ধরে চলা গৃহযুদ্ধে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। 

জাতিসংঘের তথ্য অনুযায়ী, সুদানের অভ্যন্তরে এ পর্যন্ত এক কোটি ৭০ লাখ মানুষ বাস্তচ্যুত হয়েছেন। আর প্রতিবেশী দেশে আশ্রয় নিয়েছেন ২২ লাখ সুদানি। 

আন্তর্জাতিক মহল উভয় পক্ষের বেশ কয়েকবার যুদ্ধবিরতির চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়েছে। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়