ঢাকা     মঙ্গলবার   ০১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৬ ১৪৩১

আরও একটি মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করার দাবি হুতিদের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১ অক্টোবর ২০২৪   আপডেট: ১০:৩৪, ১ অক্টোবর ২০২৪
আরও একটি মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করার দাবি হুতিদের

হুতির সামরিক শাখার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি

ইয়েমেনে আরও একটি মার্কিন সামরিক ড্রোন ভূপাতিত করার দাবি করেছে দেশটির হুতি গোষ্ঠী। ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীটি সোমবার (৩০ সেপ্টেম্বর) বলেছে, তারা উত্তর ইয়েমেনের উপর দিয়ে উড়ন্ত একটি মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে। খবর আনাদোলু এজেন্সির।

হুতির সামরিক শাখার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি এক বিবৃতিতে বলেছেন, মার্কিন ড্রোনটি সাদা প্রদেশের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সেটিকে বাধা দেয়।

ইয়েমেনে প্রায় ৩ কোটি ডলার মূল্যের মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত হওয়ার সর্বশেষ ঘটনা এটি। সশস্ত্র গোষ্ঠীটি বলছে, পশ্চিম ইয়েমেনে গত রোববার (২৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের সমর্থনে ইসরায়েলি বিমান হামলার জবাব দিয়েছে তারা।

হুতির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি জানান, যুক্তরাষ্ট্রের সমর্থনে ইসরায়েল গত রোববার পশ্চিম ইয়েমেনের আল-হুদাইদাহ প্রদেশে বেসামরিক স্থাপনায় ১৭টি বিমান হামলা চালিয়েছে। 

ইয়াহিয়া সারি বলেছেন, ইসরায়েলি আগ্রাসন (ইয়েমেনের উপর) ইয়েমেনি জনগণকে তার সশস্ত্র বাহিনীর মাধ্যমে ফিলিস্তিনি জনগণের প্রতি দায়িত্ব পালন থেকে বিরত করবে না।

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংস আগ্রাসনের কারণে মাধ্যপ্রাচ্যে উত্তেজনা বেড়েছে। গাজায় গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধে এ পর্যন্ত ৪১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের বেশিরভাগই নারী ও শিশু। 

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ফিলিস্তিনিদের সঙ্গে সংহতি প্রকাশ করে হুতিরা লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজের ওপর হামলা জোরদার করে।

হুতির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি বলেছেন, তারা গত বছরের অক্টোবর থেকে এখন পর্যন্ত ১১টি মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোন ভূপাতিত করেছেন।

হুতি গোষ্ঠীর ঘোষণার বিষয়ে মার্কিন সেনাবাহিনী এখনও কোনো মন্তব্য করেনি।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী অসংখ্য মনুষ্যবিহীন ড্রোন ব্যবহার করে থাকে, এর মধ্যে এমকিউ-৯ রিপার বহুল ব্যবহৃত। বড় আকৃতির এই ড্রোন গোয়েন্দা তথ্য সংগ্রহ ও নজরদারির কাজে বেশি ব্যবহৃত হয়। এটি ১৬টি হেলফায়ার মিসাইল বহনে সক্ষম। ৫০ হাজার ফুট উচ্চতায় ২৭ ঘণ্টা ধরে একটানা ওড়ার ক্ষমতা রয়েছে এই ড্রোনের। দাম প্রায় ৩০ মিলিয়ন ডলার। 

মার্কিন সামরিক বাহিনী এবং সিআইএ বহু বছর ধরেই ইয়েমেনে এই ড্রোন ব্যবহার করে আসছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়