ঢাকা     বুধবার   ০২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৭ ১৪৩১

ইরানের সর্বশেষ হামলা ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থার ওপর চাপ ফেলেছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ২ অক্টোবর ২০২৪   আপডেট: ২০:১৮, ২ অক্টোবর ২০২৪
ইরানের সর্বশেষ হামলা ইসরায়েলের প্রতিরক্ষা ব্যবস্থার ওপর চাপ ফেলেছে

ইসরায়েলের বিরুদ্ধে মঙ্গলবার ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা গত এপ্রিলের হামলার পরিসরের চেয়ে বড় ও আরো জটিল ছিল। একইসঙ্গে আরো উন্নত অস্ত্র ব্যবহার করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ইরানের এই হামলা ইসরায়েলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার উপর আরও বেশি চাপ সৃষ্টি করেছে।

বুধবার রয়টার্স জানিয়েছে, ইরানের ছোড়া ১৮০টিরও বেশি ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষ এখনো সংগ্রহ এবং বিশ্লেষণ করছে ইসরায়েল। এর মধ্যেই বিশেষজ্ঞরা বলছেন, সাম্প্রতিক হামলায় ইরানের ফাত্তাহ - ১ এবং খেয়বারশেকান ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে বলে মনে হচ্ছে। উভয় ক্ষেপণাস্ত্রেরই আঘাত পরিসীমা প্রায় এক হাজার ৪০০ কিলোমিটার।

ইরান জানিয়েছে, উভয় ক্ষেপণাস্ত্রেরই কৌশলগত ওয়ারহেড রয়েছে, যা প্রতিরক্ষাকে আরও কঠিন করে তুলতে পারে এবং দুটোতেই কঠিন জ্বালানি ব্যবহার করা হয়, যার অর্থ স্বল্প সময়ের নোটিসে এগুলো উৎক্ষেপণ করা যেতে পারে।

আরো পড়ুন:

ক্যালিফোর্নিয়ার মিডলবেরি ইনস্টিটিউট অফ ইন্টারন্যাশনাল স্টাডিজের জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রলিফারেশন স্টাডিজের পূর্ব এশিয়া কর্মসূচির পরিচালক জেফরি লুইস বলেছেন, ‘সংক্ষিপ্ত প্রস্তুতিতে উৎক্ষেপণের অর্থ হল, প্রতিরক্ষাকে চাপের মুখে ফেলতে এই ক্ষেপণাস্ত্রগুলো একসঙ্গে উড়ে আসে।’

এপ্রিলের হামলায় কিছু ফাত্তাহ-১ ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছিল ইরান। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলি প্রতিরক্ষা ব্যবস্থা এগুলোকে প্রতিহত করেছিল। অবশ্য ওই সময় ছোড়া বেশিরভাগই ছিল তরল-জ্বালানিযুক্ত ইমাদ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, যেগুলোর ব্যর্থতার হার ৫০ শতাংশ।  

বিপরীতে, ইরান জানিয়েছে, তাদের আরো উন্নত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলোর প্রায় ২০ মিটার ‘বৃত্তাকার ত্রুটির সম্ভাবনা’ রয়েছে, যার অর্থ লক্ষ্যবস্তুতে নিক্ষেপ করা সব ক্ষেপণাস্ত্রের অর্ধেক এর মিটারের মধ্যে অবতরণ করবে। 

ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর স্ট্র্যাটেজিক স্টাডিজ (আইআইএসএস)-এর প্রতিরক্ষা ও সামরিক বিষয়ক গবেষণা সহযোগী ফ্যাবিয়ান হিনজ বলেছেন, ‘ইরানের সবচেয়ে উন্নত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ইসরায়েলে পৌঁছাতে সক্ষম।’


 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়