ঢাকা     বৃহস্পতিবার   ০৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৮ ১৪৩১

ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলি হামলার বিপক্ষে বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ৩ অক্টোবর ২০২৪   আপডেট: ১১:১৭, ৩ অক্টোবর ২০২৪
ইরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলি হামলার বিপক্ষে বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েল যদি ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে চায়, তাহলে তিনি সেটি সমর্থন করবেন না।

বুধবার (২ অক্টোবর) ওয়াশিংটনে সাংবাদিকদের সাথে কথা বলার সময় বাইডেন বলেন, “জেরুজালেমের প্রতিক্রিয়া জানানোর অধিকার আছে, তবে এটি ‘উচিতভাবে’ করা উচিত।” খবর টাইমস অব ইসরায়েলের।

মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। এ বিষয়ে বুধবার সকালে তিনি জি৭ দেশগুলোর নেতাদের সঙ্গে অনলাইনে আলোচনা করেছেন। 

বাইডেন বলেন, ‘আমরা ইসরায়েলিদের সাথে আলোচনা করব তারা কি করতে যাচ্ছে। কিন্তু আমরা সাতজনই (জি৭) একমত যে, ইসরায়েলের প্রতিক্রিয়া জানানোর অধিকার আছে; কিন্তু তাদের উচিতভাবে প্রতিক্রিয়া জানাতে হবে।’

টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, মঙ্গলবারের হামলার প্রতিশোধ নেওয়ার অংশ হিসেবে ইসরায়েল সরকার ইরানের পারমাণবিক বা তেল স্থাপনায় হামলার কথা ভাবছে। 

মঙ্গলবার রাতে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ১৮১টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইরান। তেহরানের দাবি, হামাস নেতা ইসমাইল হানিয়া এবং হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহসহ ইরানের গুরুত্বপূর্ণ মিত্রদের হত্যার জবাবে ইসরায়েলি সামরিক স্থাপনায় এই হামলা চালানো হয়েছে।

হামলার ঘটনার পরপরই ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক ঘোষণায় বলেছেন, ইরান একটি ‘বড় ভুল’ করেছে এবং ‘মূল্য দিতে হবে।’

ওয়াশিংটনে সাংবাদিকদের সাথে কথা বলার সময়, বাইডেন ইসরায়েলকে হামলার ‘উচিতভাবে’ প্রতিক্রিয়া জানানোর আহ্বান জানান। তিনি ইরানের পারমাণবিক স্থাপনায় হামলাকে সমর্থন করেন কিনা, সাংবাদিকরা জানতে চাইলে বাইডেন সোজাসাপটা জবাব দেন, ‘না’।

ইসরায়েলের চ্যানেল টুয়েলভের খবরে বলা হয়েছে, ইসরায়েলি মন্ত্রীসভা বুধবার এক বৈঠকে ইরানকে কঠোর জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে হামলার ব্যাপারে প্রথমে ওয়াশিংটনের সাথে সমন্বয় করবে বলে জানিয়েছে। 

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি বুধবার এক বিবৃতিতে জানিয়েছেন, ইসরায়েল ইরানের আক্রমণের জবাব দেবে।’

বিবৃতিতে তিনি বলেন, ‘ইসরায়েলি সামরিক বাহিনী ‘মধ্যপ্রাচ্যের যে কোনও জায়গায় পৌঁছানোর এবং আঘাত করার’ ক্ষমতা রাখে। আমাদের শত্রুরা যারা এখন পর্যন্ত এটি বুঝতে পারেনি, তারা শিগগির এটি বুঝতে পারবে। আমরা জবার দেব; আমরা জানি কিভাবে গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলো শনাক্ত করতে হয়; আমরা জানি কিভাবে সঠিকভাবে এবং শক্তিশালীভাবে আঘাত করতে হয়।’

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়