ঢাকা     শুক্রবার   ০৪ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৯ ১৪৩১

৫০ বছরের মধ্যে প্রথম ঘটনা

দুর্নীতির দায়ে সিঙ্গাপুরের সাবেক পরিবহনমন্ত্রীর কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ৩ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:১৫, ৩ অক্টোবর ২০২৪
দুর্নীতির দায়ে সিঙ্গাপুরের সাবেক পরিবহনমন্ত্রীর কারাদণ্ড

সিঙ্গাপুরের সাবেক পরিবহনমন্ত্রী এস. ইসওয়ারান

দুর্নীতির দায়ে সিঙ্গাপুরের সাবেক পরিবহনমন্ত্রী এস. ইসওয়ারানকে ১২ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির একটি আদালত এই সাজা দেন। 

তার বিরুদ্ধে অভিযোগ, নিয়মবহির্ভূতভাবে হাজার হাজার ডলার সমমূল্যের উপহারসামগ্রী গ্রহণ এবং বিচারকাজে বাধা দিয়েছেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্বের কম দুর্নীতিগ্রস্ত দেশগুলোর তালিকায় থাকা সিঙ্গাপুরে এ ধরনের সাজার ঘটনা বিরল। দেশটিতে ৫০ বছরের মধ্যে এবারই প্রথম মন্ত্রী পর্যায়ের কেউ এই ধরনের সাজার মুখে পড়লেন।

আদালত বলেছে, ৬২ বছর বয়সী ইসওয়ারনকে আগামী কয়েক দিনের জন্য জামিনে থাকার অনুমতি দেওয়া হবে এবং সোমবার তার জেলের মেয়াদ শুরু হবে।

ইসওয়ারান গত ১৩ বছর ধরে মন্ত্রিপরিষদের সদস্য ছিলেন। তবে নিয়মবহির্ভূতভাবে হাজার হাজার ডলার সমমূল্যের উপহারসামগ্রী নেওয়াসহ বেশ কিছু অভিযোগ ওঠার পর গত জানুয়ারিতে পরিবহনমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন ইসওয়ারান। তার বিরুদ্ধে ৩৫টি অভিযোগ আনা হয়েছিল। ৩৫টি অভিযোগের মধ্যে শুধু লঘুতর পাঁচটি অভিযোগ নিয়ে তদন্ত শুরু হয়।

পাঁচ অভিযোগের মধ্যে উপহার সংক্রান্ত চারটি এবং বিচারকাজে বাধা সংক্রান্ত একটি অভিযোগ রয়েছে। গত সপ্তাহে ইসওয়ারান দোষী সাব্যস্ত করা হয়। পাঁচটি অভিযোগই স্বীকার করেছেন তিনি। প্রসিকিউটররা তার ছয় থেকে সাত মাসের কারাদণ্ড চেয়েছিলেন। তবে সাবেক মন্ত্রীর আইনজীবীরা তার সর্বোচ্চ আট সপ্তাহের সাজার পক্ষে যুক্তি দিয়েছিলেন।

ইসওয়ারান দুজন ব্যবসায়ীর কাছ থেকে উপহার গ্রহণ করেছিলেন। তারা হলেন, আবাসন ও হোটেল ব্যবসায়ী ওং বেং সেং। ওং সিঙ্গাপুরে ফর্মুলা ওয়ান রেসিং চালুতে সক্রিয় ভূমিকা রাখেন। অপরজন হলেন লাম কক সেং। তিনি তার সাবেক নির্বাচনী ওয়ার্ডের বিভিন্ন তৃণমূল সংগঠনের সঙ্গে যুক্ত।

ইসওয়ারানকে তারা ওয়েস্ট অ্যান্ড শোর টিকিট, উড়োজাহাজের ব্যয়বহুল টিকিট, হুইস্কির বোতল, ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচের টিকিট ও একটি ব্রম্পটন বাইসাইকেলের মতো উপহার দেন।

বিবিসির খবরে বলা হয়েছে, সিঙ্গাপুরের মন্ত্রীরা কোনো উপহার গ্রহণ করতে পারেন না বা রাখতে পারবেন না যতক্ষণ না তারা সরকারকে উপহারের বাজার মূল্য পরিশোধ করে থাকেন। এছাড়া মন্ত্রীদের সাথে ব্যবসায়িক লেনদেন আছে এমন কারও কাছ থেকেও কোনো উপহার পেলে তা ঘোষণা দিয়ে জানাতে হয়।

ডেপুটি অ্যাটর্নি-জেনারেল তাই ওয়েই শ্যাং বলেছেন, সাবেক এই পরিবহনমন্ত্রীর ক্ষমতার অপব্যবহার সরকারি প্রতিষ্ঠানের প্রতি জনগণের আস্থাকে বিপন্ন করেছে।

ইসওয়ারানের বিচারকে দেশটির ইতিহাসে সবচেয়ে রাজনৈতিকভাবে তাৎপর্যপূর্ণ বলে মনে করেছেন পর্যবেক্ষকরা।

সিঙ্গাপুরে চলতি বছরের আগে বড় ধরনের দুর্নীতির অভিযোগে কোনো মন্ত্রীর তদন্তের মুখোমুখি হওয়ার সাম্প্রতিকতম ঘটনাটি ছিল ১৯৮৬ সালে। সেসময় তৎকালীন জাতীয় উন্নয়ন মন্ত্রী তেহ চেয়াং ওয়ানের বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগে তদন্ত করা হয়েছিল। তবে আদালতে অভিযুক্ত হওয়ার আগেই তিনি আত্মহত্যা করেছিলেন। 

দেশটিতে জ্যেষ্ঠ কোনো রাজনীতিবিদের দুর্নীতিতে দোষী সাব্যস্ত হওয়ার সর্বশেষ ঘটনা ছিল ১৯৭৫ সালে।  সে সময় সাবেক পরিবেশ প্রতিমন্ত্রী উই টুন বুনকে ৮ লাখ ডলারের বেশি ঘুষ গ্রহণের জন্য দোষী সাব্যস্ত করে ১৮ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছিল।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়