ঢাকা     বৃহস্পতিবার   ০৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৮ ১৪৩১

জেনিনে ফিলিস্তিনিদের বাড়ি দখল করে ব্যরাক বানিয়েছে ইসরায়েলি বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৮, ৩ অক্টোবর ২০২৪   আপডেট: ১৫:৪৭, ৩ অক্টোবর ২০২৪
জেনিনে ফিলিস্তিনিদের বাড়ি দখল করে ব্যরাক বানিয়েছে ইসরায়েলি বাহিনী

ইসরায়েলি সেনাবাহিনী অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরের কাছে দুটি গ্রামে তিনটি ফিলিস্তিনি পরিবারকে জোরপূর্বক তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য করেছে। বুধবার (২ অক্টোবর) রাতে বাড়িগুলো দখল করে সেখানে সামরিক ব্যারাক বানিয়েছে ইসরায়েলি বাহিনী। 

বৃহস্পতিবার (৩ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আনাদোলু এজেন্সি।  

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলি সেনাবাহিনী আনিন গ্রামের একটি ফিলিস্তিনি পরিবারকে তাদের বাড়ি থেকে জোর করে উৎখাত করে বাড়িটিকে সামরিক ব্যারাকে পরিণত করেছে।

বাড়ির মালিক ৬১ বছর বয়সী ইয়াসের ইয়াসিন ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফাকে বলেছেন, সেনাবাহিনী তার বাড়িতে প্রবেশ করেছে, তার পরিবারকে চলে যেতে বাধ্য করেছে, তারপরে এটিকে ব্যারাকে পরিণত করেছে।

একই ধরনের আরেকটি ঘটনায় ইসরায়েলি বাহিনী নাজলেট জেইদ গ্রামে একটি দোতলা ভবনে বসবাসরত আবদেসালাম জেইদ ও তার ভাই মোহাম্মদকে তাদের বাড়ি থেকে বের করে দিয়ে, সেখানে সেনা কর্মীদের থাকার ব্যবস্থা (ব্যারাক) করেছে।

ইসরায়েলি সেনাবাহিনী এখনো কোনো মন্তব্য করেনি। তবে সেনাবাহিনী ফিলিস্তিনিদের বাড়িগুলোকে জোরপূর্বক ব্যারাক বা পর্যবেক্ষণ পয়েন্টে পরিণত করার এটাই প্রথম ঘটনা নয়।

গত কয়েক বছর ধরে ইসরায়েলি সামরিক বাহিনী পশ্চিম তীরে অভিযান চালিয়ে আসছে। গত বছর গাজা শুরু হওয়ার পর পশ্চিম তীরে ইসরায়েলি অভিযান আরও বেড়েছে। অবৈধ ইসরায়েলি বসতি স্থাপনকারীরাও ফিলিস্তিনের ওপর সহিংসভাবে আক্রমণ করছে।

পশ্চিম তীরভিত্তিক স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, অধিকৃত অঞ্চলে গত এক বছরে ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে অন্তত ৭২২ ফিলিস্তিনি নিহত এবং প্রায় ৬ হাজার জন আহত হয়েছেন।

গত ১৯ জুলাই আন্তর্জাতিক বিচার আদালত এক যুগান্তকারী রায়ে ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলের কয়েক দশক ধরে দখলদারিত্বকে ‘অবৈধ’ বলে ঘোষণা করে। ইসরায়েলকে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে বিদ্যমান সব বসতি সরিয়ে নেওয়ার আদেশ দেয়। তবে আদালতের আদেশ উপেক্ষা করে চলেছে ইসরায়েল । 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়