ঢাকা     সোমবার   ০৭ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২২ ১৪৩১

ছবিতে ইসরায়েল-গাজা যুদ্ধের এক বছর

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৯, ৭ অক্টোবর ২০২৪   আপডেট: ২০:৪০, ৭ অক্টোবর ২০২৪
ছবিতে ইসরায়েল-গাজা যুদ্ধের এক বছর

ইসরায়েলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের হামলা এবং এর জের ধরে গাজা যুদ্ধ শুরুর এক বছর পূর্ণ হলো আজ। 

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। ইসরায়েলি কর্তৃপক্ষের দাবি, এই হামলায় প্রায় ১২০০ নিহত ও দুই শতাধিক ইসরায়েলিকে জিম্মি করে গাজায় নিয়ে গেছে হামাস যোদ্ধারা। এর জবাবে ওই দিনই গাজায় বিমান হামলা ও পরে স্থল অভিযান শুরু করে ইসরায়েলি সেনাবাহিনী। 

দীর্ঘ এক বছর ধরে চলা এ যুদ্ধে ইসরায়েলের হামলায় প্রায় ৪২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। নির্বিচার বিমান হামলার কারণে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা।

ইসরায়েল-হামাস যুদ্ধের ভয়াবহতা নিয়ে একটি ফটো স্টোরি প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টাস।  ইসরায়েল-গাজা যুদ্ধের এক বছর দেখে নিন ছবিতে-

 

৭ অক্টোবর, ২০২৩: গাজা উপত্যকা থেকে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলের অ্যাশকেলন এলাকায় রকেট চালানোর পর, প্রাণ বাঁচাতে ছুটছেন এক ইসরায়েলি।

  

৭ অক্টোবর, ২০২৩: গাজা উপত্যকা থেকে হামাস বন্দুকধারীরা ইসরায়েলের সেডরোট এলাকায় অনুপ্রবেশ করে ইসরায়েলিদের ওপর গুলিবর্ষণের করে। নিহত কয়েকজন ইসরায়েলির মরদেহ রাস্তায় পড়ে রয়েছে।

 

৭ অক্টোবর ২০২৩: ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের যোদ্ধারা দক্ষিণ ইসরায়েলে অনুপ্রবেশ করে ইসরায়েলি সেনাবাহিনীর একটি গাড়ি জব্দ করে উল্লাস প্রকাশ করছে।

 

৯ অক্টোবর ২০২৩: ইসরায়েলকে লক্ষ্য করে গাজা উপত্যকা থেকে ছোড়া রকেট ধ্বংস করছে ইসরায়েলের আয়রন ডোম অ্যান্টি-মিসাইল সিস্টেম। ইসরায়েলের অ্যাশকেলন শহর থেকে এই দৃশ্য দেখা গেছে।
 

১১ অক্টোবর, ২০২৩: দক্ষিণ ইসরায়েলের কিবতুজ বেরি শহরে গত ৭ অক্টোবর অনুপ্রবেশকারী হামাস যোদ্ধাদের হামলায় ক্ষয়ক্ষতির এই ছবিটি বিমান থেকে ১১ অক্টোবর তোলা হয়।

 

১১ অক্টোবর, ২০২৩: গাজা শহরে ইসরায়েলি বিমান হামলার পর ধোঁয়া উড়ছে।

 

১১ অক্টোবর, ২০২৩: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের একটি বাড়িতে ইসরায়েলি বোমা হামলার পর, একজন ব্যক্তি আহত ফিলিস্তিনি মেয়েটিকে উদ্ধার করে নিয়ে আসছেন।

 

১০ অক্টোবর, ২০২৩: গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে মরুভূমির মধ্যে আয়োজিত নোভা মিউজিক ফেস্টিভ্যালে হামাসের বন্দুক হামলায় নিহত এক কিশোরীর সমাধিস্থলে শোক প্রকাশ করছেন স্বজনরা।  

 

১১ অক্টোবর, ২০২৩: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি হামলায় ধ্বংস হওয়া বাড়ির ধ্বংসাবশেষের উপর একটি ঘুঘু উড়ছে।

 

১৭ অক্টোবর, ২০২৩: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের একটি হাসপাতালে ইসরায়েলি হামলায় নিহত এক ফিলিস্তিনি শিশুর মরদেহকে আলিঙ্গন করছেন একজন নারী। 

 

২৫ অক্টোবর, ২০২৩: গাজা শহরের একটি আবাসিক ভবনে ইসরায়েলি হামলার পর উদ্ধার তৎপরতা চালাচ্ছেন আশপাশের বাসিন্দারা। 

 

৩০ অক্টোবর ২০২৩: ইসরায়েলি নারী হাদাস কালদেরনের পরিবারের তিন সদস্যকে অপহরণ করে গাজায় নিয়ে যায় হামাস যোদ্ধারা।  দুই সন্তান ও তার স্বামীকে জিম্মি করে নিয়ে যাওয়ার আগে হাদাসের মা এবং ভাতিজিকে হত্যা করা হয়েছিল। পুড়িয়ে দেওয়া মায়ের বাড়িতে দাঁড়িয়ে কাঁদছেন হাদাস। 

 

৩১ অক্টোবর, ২০২৩: উত্তর গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরের বাড়িগুলোতে ইসরায়েলি হামলার পর হতাহতদের সন্ধান করছেন ফিলিস্তিনিরা।

 


২৪ অক্টোবর, ২০২৩: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনিদের জানাজায় যোগ দেওয়ার সময় একজন ব্যক্তি শোক প্রকাশ করছেন।
 

১০ নভেম্বর ২০২৩: ইসরায়েলি হামলায় উত্তর গাজা থেকে পালিয়ে আসা ফিলিস্তিনিরা আশ্রয়ের জন্য দক্ষিণ গাজায় যাচ্ছেন। মধ্য গাজায় ট্যাংক দিয়ে স্থল অভিযান চালাচ্ছে ইসরায়েল। 

 

১৩ নভেম্বর ২০২৩: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের নাসের হাসপাতালে ইসরায়েলি হামলায় আহত একজন ফিলিস্তিনি শিশুকে চিকিৎসা সহায়তা দেওয়া হচ্ছে।

 

৮ ডিসেম্বর, ২০২৩: দক্ষিণ ইসরায়েল থেকে দেখা গেছে, বোমা হামলায় ধোঁয়ায় ঢেকে যাওয়া গাজা। 

 

১৩ নভেম্বর, ২০২৩: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি বিমান হামলায় হতাহতদেরকে নাসের হাসপাতালে নিয়ে যাওয়ার পরে একটি ফিলিস্তিনি শিশু তার মায়ের পাশে কাঁদছে।

 

৬ নভেম্বর, ২০২৩: ইসরায়েলি সেনাবাহিনীর আর্টিলারি ইউনিট গাজা সীমান্তের কাছে একটি অজ্ঞাত স্থান থেকে গোলাবর্ষণের সময় একজন সৈনিক তার কান কাভার করছেন।

 

৫ ডিসেম্বর, ২০২৩: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের পূর্বাঞ্চলে মাআন স্কুলে হামলা চালায় ইসরায়েল। এ ঘটনায় আহতদের নাসের হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

 

২২ নভেম্বর ২০২৩: উত্তর গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলি সেনাবাহিনীর চলমান স্থল অভিযানের মধ্যে একজন ইসরায়েলি সৈন্য গাজা শহরের আল শিফা হাসপাতালের নিচে হামাসের একটি টানেল নিয়ন্ত্রণে নিচ্ছে।

 

২২ ডিসেম্বর ২০২৩: গাজায় ধ্বংসাবশেষের মধ্যে একটি ইসরায়েলি পতাকা উড়ছে; এই দৃশ্য দক্ষিণ ইসরায়েল থেকে দেখা গেছে। 

 

৫ জানুয়ারি, ২০২৪: ইসরায়েলি সামরিক বাহিনীর একজন সদস্য নোভা উৎসব স্থানে নিহত তার পরিবারের দুই সদস্যের স্মৃতিস্তম্ভে কান্নায় ভেঙে পড়েছেন। উৎসবের এই স্থানে গত বছরের ৭ অক্টোবর হামাসের বন্দুক হামলায় ২০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হয়েছিলেন। এছাড়া অনেককে অপহরণ করে গাজায় নিয়ে যায় হামাস।

 

২২ ফেব্রুয়ারি, ২০২৪: ইসরায়েলর হামলায় উত্তর গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরের ধ্বংস হওয়া বাড়িগুলোর পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন ফিলিস্তিনিরা।

 

৩ মার্চ, ২০২৪: দক্ষিণ গাজার রাফাহ শহরে ইসরায়েলি বিমান হামলায় নিহত যমজ সন্তানের মরদেহ দাফনের জন্য নিয়ে যাচ্ছেন এক ফিলিস্তিনি পরিবার। 

 

৪ মার্চ, ২০২৪: দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা তাদের আত্মীয়দের সাথে যোগাযোগের জন্য মিশরীয় নেটওয়ার্কের মাধ্যমে তাদের ফোনে ইন্টারনেট পরিষেবা পাওয়ার চেষ্টা করছে। 

 

৪ মার্চ, ২০২৪: ইসরায়েল গত বছরের অক্টোবর থেকে গাজায় খাবার, পানি, ওষুধ, জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়ায় বিপর্যয়কর ক্ষুধা এবং দুর্ভিক্ষের মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। দক্ষিণ গাজার উপত্যকার একটি স্বাস্থ্যসেবা কেন্দ্রে তীব্র অপুষ্টিতে শিকার শিশুদের চিকিৎসা দেওয়া হচ্ছে। 

 

১৩ মার্চ, ২০২৪: দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে পবিত্র রমজান মাসে খাবার পাওয়ার জন্য ফিলিস্তিনিদের অপেক্ষা।

 

১ এপ্রিল, ২০২৪: গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফাতে দুই সপ্তাহের অভিযান শেষে ইসরায়েলি সেনাবাহিনী হাসপাতাল এবং এর আশেপাশের এলাকা থেকে সরে যাওয়ার পর, ফিলিস্তিনিরা আল শিফা হাসপাতালে ক্ষয়ক্ষতি দেখছেন। 

 

মে, ২০২৪: দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে ইসরায়েলি হামলায় নিহত সন্তান হামজার হাত ধরে শোক প্রকাশ করছেন ফিলিস্তিনি নারী বুথাইনা আবু জাজা। 

 


২২ মে, ২০২৪: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসে ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে যাওয়ার বাড়িগুলোর পাশ হাঁটার সময় একজন ফিলিস্তিনি শিশু পানি আনার জন্য বোতল বহন করছে।

 

২৭ মে, ২০২৪: দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে বাস্তুচ্যুত মানুষের জন্য একটি এলাকাকে ইসরায়েল প্রথমে নিরাপদ ঘোষণা করলেও পরবর্তীতে বিমান হামলা চালায় । নিহত স্বজনদের মরদেহের পাশে শোক প্রকাশ করছেন ফিলিস্তিনিরা। 

 

২৭ মে, ২০২৪: দক্ষিণ গাজা উপত্যকার রাফাতে বাস্তুচ্যুত মানুষদের জন্য মনোনীত একটি এলাকায় ইসরায়েলি হামলার পরে ফিলিস্তিনিরা পোড়া ধ্বংসাবশেষের মধ্যে খাবারের সন্ধান করছেন।

 

৪ জুন ২০২৪: গাজা উপত্যকা থেকে উদ্ধার হওয়া জিম্মিরা ইসরায়েলে তাদের পরিবারের কাছে ফিরতে পেরে আবেগ ও খুশিতে মেতে উঠেন। চলতি বছরের ৪ জুন, ইসরায়েলি সামরিক বাহিনী মধ্য গাজা থেকে চার জিম্মিকে জীবিত উদ্ধার করে। 

 

২১ আগস্ট, ২০২৪: ইসরায়েলি সেনাবাহিনী দক্ষিণ গাজার খান ইউনিসের পশ্চিম অংশ থেকে সরে যাওয়ার নির্দেশ দেয় ফিলিস্তিদের। 

 


৭ জুলাই ২০২৪: ইসরায়েলি হামলায় আহত শিশুরা গাজা শহরের একটি হাসপাতালে চিকিৎসা  নিচ্ছে। 

 

১০ সেপ্টেম্বর, ২০২৪: দক্ষিণ গাজা উপত্যকার খান ইউনিসের আল-মাওয়াসি এলাকায় বাস্তুচ্যুত মানুষদের একটি তাঁবু শিবিরে ইসরায়েলি হামলার পরে এক ফিলিস্তিনি শিশু ধ্বংসযজ্ঞের দিকে তাকিয়ে আছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়