ঢাকা     মঙ্গলবার   ০৮ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৩ ১৪৩১

পুতিনকে ‘ঘনিষ্ঠ কমরেড’ বললেন উন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ৮ অক্টোবর ২০২৪   আপডেট: ১৭:৩১, ৮ অক্টোবর ২০২৪
পুতিনকে ‘ঘনিষ্ঠ কমরেড’ বললেন উন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘ঘনিষ্ঠ কমরেড’ বলে আখ্যা দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মঙ্গলবার পুতিনকে তার ৭২তম জন্মদিনে অভিনন্দন জানিয়ে তিনি এ আখ্যা দিয়েছেন।

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পিয়ংইয়ং এবং মস্কোর মধ্যে সম্পর্ক গভীর হয়েছে। দুই দেশের এমন ঘনিষ্ঠ সম্পর্ক পশ্চিমকে উদ্বিগ্ন করেছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ-এর বরাত দিয়ে ইয়োনহাপ নিউজ জানিয়েছে, কিম উভয় দেশের সম্পর্কের প্রশংসা করে বলেছেন, জুন মাসে পুতিনের পিয়ংইয়ং সফরের পর থেকে তারা ‘অজেয় ও চিরন্তন’ হয়ে উঠেছে।

আরো পড়ুন:

উন বলেন, ‘আমাদের মধ্যে বৈঠক এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক... ডিপিআরকে (উত্তর কোরিয়ার সরকারি নাম) -রাশিয়া বন্ধুত্বের চিরন্তন ভিত্তিকে আরও সুদৃঢ় করতে ইতিবাচক অবদান রাখবে।’

চলতি বছরের শুরুর দিকে, পুতিন ও কিম একটি চুক্তি স্বাক্ষর করেছিলেন। তাতে তারা প্রতিশ্রুতি দিয়েছিলেন যে, দুই দেশের যেকোনো একটির বিরুদ্ধে ‘আগ্রাসন’ ঘটলে একে অপরকে সাহায্য করবে।

কিমের বিরুদ্ধে অর্থনৈতিক ও প্রযুক্তিগত সহায়তার বিনিময়ে রাশিয়াকে অস্ত্র সরবরাহ করে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে সহায়তা করার অভিযোগ রয়েছে। রাশিয়া ইউক্রেনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে বলে ক্রমবর্ধমান প্রমাণ পাওয়া গেছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়