ঢাকা     বুধবার   ০৯ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৪ ১৪৩১

বিধানসভা নির্বাচন: হরিয়ানায় বিজেপি, কাশ্মিরে কংগ্রেস-ন্যাশনাল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৭, ৮ অক্টোবর ২০২৪  
বিধানসভা নির্বাচন: হরিয়ানায় বিজেপি, কাশ্মিরে কংগ্রেস-ন্যাশনাল

বুট ফেরত জরিপ আংশিকভাবে মিথ্যা প্রতিপন্ন হলো। হরিয়ানার বিধানসভায় জয় পেলো বিজেপি। আর জম্মু ও কাশ্মিরে সরকার গঠন করতে যাচ্ছে কংগ্রেস-ন্যাশনাল কনফারেন্স জোট।

মঙ্গলবার ভারতের দুটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ হয়েছে। ৯০ আসনের হরিয়ানার বিধানসভায় বিজেপি পেয়েছে ৪৮ আসন। সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ৪৬ আসন। এবারের নির্বাচনে কংগ্রেসের আশায় পানি ঢেলে দিয়েছেন আম আদমি পার্টি (আপ) প্রধান অরবিন্দ কেজরিওয়াল। বিরোধী দলীয় জোট ভেঙে বেরিয়ে যাওয়ার পর কংগ্রেসের ভোট কর্তন করেছে আপ। তবে টানা তিন বার ভোটে হারলেও কংগ্রেসের ভোট এবং আসন দু’টিই বেড়েছে হরিয়ানায়। এবারে নির্বাচনে কংগ্রেস পেয়েছে ৩৭ আসন।

এদিকে, এক দশক পরে বিধানসভা ভোট হওয়া জম্মু ও কাশ্মিরে জয় পেয়েছে সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা এবং তার পুত্র ওমরের দল ন্যাশনাল কনফারেন্স (এনসি)। তারা রাজ্যে ৪৯ আসনে জয় পেয়েছে। বিজেপি ২৯ এবং সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পিপল্‌স ডেমোক্রেটিক পার্টি (পিডিপি) তিনটি আসনে জিতেছে। সাবেক বিচ্ছিন্নতাবাদী নেতা সাজ্জাদ লোনের পিপল্‌স কনফারেন্স এবং আম আদমি পার্টি (আপ) একটি করে আসনে জয়ী হয়েছে। নির্দল প্রার্থীরা সাতটিতে জয় পেয়েছে।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়