ঢাকা     বুধবার   ০৯ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৪ ১৪৩১

ওসামা বিন লাদেনের ছেলেকে ফ্রান্স ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৮, ৮ অক্টোবর ২০২৪   আপডেট: ২১:৩৯, ৮ অক্টোবর ২০২৪
ওসামা বিন লাদেনের ছেলেকে ফ্রান্স ছাড়ার নির্দেশ

আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে ওমর বিন লাদেনকে ফ্রান্স ছেড়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া তিনি যেন কোনোভাবেই ফ্রান্সে ফিরতে না পারেন সে সংক্রান্ত একটি আদেশ জারি করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে করা এক মন্তব্যের জের ধরে এ নির্দেশ দেওয়া হয়েছে বলে মঙ্গলবার জানিয়েছে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

৪৩ বছর বয়সী ওমর বিন লাদেনের জন্ম সৌদি আরবে। ১৯ বছর বয়সে বাবা ওসামা বিন লাদেনকে ছেড়ে যান তিনি। ছবি আঁকার জন্য তিনি ২০১৬ সাল থেকে উত্তর ফ্রান্সের নরম্যান্ডি এলাকায় বসবাস শুরু করেন। 

ফ্রান্সের স্বরাষ্ট্রমন্ত্রী ব্রুনো রিটেইললেউ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) বলেছেন, ওমর বিন লাদেন একজন ব্রিটিশ নাগরিকের স্বামী হিসেবে নরম্যান্ডি অঞ্চলের ওরনি এলাকায় থাকতেন। আল–কায়েদা নেতার ছেলে গত বছর সন্ত্রাসবাদের পক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট দেন। এর পরিপ্রেক্ষিতে তাকে ফ্রান্স ছাড়ার আদেশ জারি করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ওমর ‘যেন কোনোভাবেই ফ্রান্সে ফিরতে না পারেন’, সেই আদেশে তিনি সই করেছেন। তবে তিনি বিস্তারিত আর কিছু বলেননি। ওমর বিন লাদেন এরই মধ্যে ফ্রান্স ছেড়েছেন কি না, তা এখনো পরিষ্কার নয়।

ওমরের পেইন্টিং বিক্রি করতে যিনি সাহায্য করতেন সেই প্যাসকেল মার্টিন জানিয়েছেন, ওমর এমন একজন ব্যক্তি যিনি ইসলামি মতাদর্শের বিরোধিতা করতেন। তিনি তার শিল্পকর্ম থেকে জীবিকা অর্জন করেছিলেন এবং কর প্রদান করতেন। ওমর বর্তমানে কাতারে রয়েছেন বলে জানিয়েছেন মার্টিন।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়