ঢাকা     বুধবার   ০৯ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৪ ১৪৩১

১০০ বছরের সবচেয়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় হতে পারে ‘মিল্টন’: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৭, ৯ অক্টোবর ২০২৪   আপডেট: ১১:৫১, ৯ অক্টোবর ২০২৪
১০০ বছরের সবচেয়ে বিধ্বংসী ঘূর্ণিঝড় হতে পারে ‘মিল্টন’: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ফ্লোরিডা রাজ্যের দিকে ব্যাপক গতিবেগে ধেয়ে আসা হারিকেন ‘মিল্টন’ নিয়ে কঠোর সতর্কতা জারি করে বলেছেন, এটি ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে দক্ষিণ মার্কিন রাজ্যে আঘাত হানা সবচেয়ে বিধ্বংসী ঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। খবর আনাদোলু এজেন্সির। 

স্থানীয় সময় মঙ্গলবার বাইডেন বলেন, ‘আমি ফ্লোরিডাবাসীদেরকে এখনই বাড়িঘর ছেড়ে নিরাপদ স্থানে যাওয়ার আহ্বান জানাচ্ছি। এটি এখন জীবন-মৃত্যুর বিষয়।’

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, ফ্লোরিডায় স্থানীয় সময় বুধবার (৯ অক্টোবর) রাতে আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মিল্টন’। এটি অঙ্গরাজ্যটির টাম্পা থেকে ৫২০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। বুধবার রাতে টাম্পা শহরের নিকটবর্তী এলাকায় ঝড়টি আছড়ে পড়বে। এই মেট্রোপলিটন এলাকাতে প্রায় ৩০ লাখের বেশি মানুষ বসবাস করে। ঝড়ের প্রভাবে উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি, আকস্মিক বন্যা এবং শক্তিশালী ঢেউ আঘাত হানতে পারে।

স্থানীয় কর্তৃপক্ষ ফ্লোরিডার পশ্চিম উপকূলের সব মানুষকে বাধ্যতামূলকভাবে সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। আর এমন নির্দেশনার পরই রাস্তায় ব্যাপক যানজট দেখা দেয়। 

নির্দেশ দেয়া সত্ত্বেও যারা থেকে যাচ্ছেন তাদের সতর্ক করে দিয়েছেন টম্পার মেয়র জেন ক্যাস্টর। তিনি বলেছেন, ‘হারিকেন মিল্টন সেখানে বিপর্যয়কর প্রভাব ফেলবে। যদি নির্দেশনা অনুযায়ী সরে না যান, তাহলে আপনারা নিশ্চিতভাবে মারা যাবেন। মানুষকে সরে যেতে হবে। সত্যি বলতে, আমি আমার জীবনে এমন কিছু (হারিকেন) আগে কখনো দেখিনি।’

যুক্তরাষ্ট্রের আবহাওয়া অফিস জানিয়েছে, মিল্টনের প্রভাবে উপকূলীয় এলাকায় ১০ থেকে ১৫ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে। হারিকেনটি রোববার পর্যন্ত ১ ক্যাটাগরিতে ছিল। পরবর্তীতে এটি দ্রুত শক্তি সঞ্চার করে ৪ ক্যাটাগরিতে রুপান্তরিত হয়। সর্বশেষ এটি ক্যাটাগরি ৫ এ পৌঁছেছে। ঝড়টি মেক্সিকো উপসাগর হয়ে ফ্লোরিডায় আঘাত হানবে।

গত ২৬ সেপ্টেম্বর ফ্লোরিডার উপকূলে আঘাত হেনেছিল ক্যাটগরি ৪ হ্যারিকেন ‘হেলেন’। শক্তিশালী সেই ঝড়ের আঘাতে ফ্লোরিডাসহ যুক্তরাষ্ট্রের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ৫টি অঙ্গরাজ্যে প্রাণ হারিয়েছেন ৭ শতাধিক মানুষ।

ফ্লোরিডায় হারিকেন ‘হেলেন’ এর আঘাত হানার দুই সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে আঘাত হানতে যাচ্ছে হারিকেন ‘মিল্টন’। পরিস্থিতি পর্যবক্ষেণ করতে বাইডেন তার জার্মানি এবং অ্যাঙ্গোলা সফর স্থগিত করেছেন।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়