ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

উপসাগরীয় আরব দেশগুলোকে ইরানের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ৯ অক্টোবর ২০২৪   আপডেট: ১৪:৪৪, ৯ অক্টোবর ২০২৪
উপসাগরীয় আরব দেশগুলোকে ইরানের হুমকি

উপসাগরীয় আরব দেশগুলোকে ইরানের বিরুদ্ধে আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়া উচিত নয় বলে সতর্ক করেছে তেহরান।

দেশটি বলছে, এমনটা করা হলে সেটা অগ্রহণযোগ্য হবে এবং এ ধরনের কোনো পদক্ষেপ নেয়া হলে তেহরান এর জবাব দেবে। একজন শীর্ষস্থানীয় ইরানি কর্মকর্তার বরাতে এমন তথ্য জানিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি মধ্যপ্রাচ্য ইস্যুতে সৌদি আরবসহ অন্যান্য উপসাগরীয় দেশগুলো সফর করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ইরানের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, ইরান পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছে যে তেহরানের বিরুদ্ধে পারস্য উপসাগরীয় কোনো দেশের যে কোনো পদক্ষেপ, তা আকাশসীমা বা সামরিক ঘাঁটি ব্যবহার করার মাধ্যমে হোক, তেহরান এটি পুরো গোষ্ঠীর নেওয়া পদক্ষেপ হিসেবে বিবেচনা করবে। আর সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাবে।

ওই কর্মকর্তা বলেন, তেহরানের বার্তায় আঞ্চলিক ঐক্যের প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে স্থিতিশীলতা রক্ষার গুরুত্ব তুলে ধরা হয়েছে। এ ছাড়া এটি স্পষ্ট করে বলা হয়েছে যে, ইরানের বিরুদ্ধে কোনো আঞ্চলিক দেশের আকাশসীমা ব্যবহার করতে দেওয়াসহ ইসরায়েলকে কোনো সাহায্য প্রদান করা অগ্রহণযোগ্য।

আরব উপসাগরের তীরে ছয়টি দেশ অবস্থিত। এই দেশগুলো হলো ওমান, বাহরাইন, কুয়েত, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। এই ছয় দেশেই ইসরায়েলের প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি বা সেনা রয়েছে।

ইসরায়েলে গত সপ্তাহে তেহরানের ক্ষেপণাস্ত্র হামলার কঠোর জবাব দেওয়া ঘোষণা দিয়েছে তেল আবিব। যে কোনও মুহূর্তে ইসরায়েল ইরানে হামলা চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়