ঢাকা     বৃহস্পতিবার   ১০ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৫ ১৪৩১

রাশিয়ার পক্ষে ইউক্রেনে যুদ্ধ করছে উত্তর কোরিয়ার সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৬, ১০ অক্টোবর ২০২৪   আপডেট: ১৬:৩২, ১০ অক্টোবর ২০২৪
রাশিয়ার পক্ষে ইউক্রেনে যুদ্ধ করছে উত্তর কোরিয়ার সেনারা

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিয়ে ইউক্রেনের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে রাশিয়াকে সাহায্য করার জন্য কাজ করছে উত্তর কোরিয়ার সামরিক প্রকৌশলীরা। ইউক্রেনের অধিকৃত এলাকায় কর্মরত উত্তর কোরিয়ানরা ইতিমধ্যেই নিহত হয়েছে। কিয়েভ এবং সিউলের সিনিয়র কর্মকর্তাদের বরাত দিয়ে বৃহস্পতিবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের একটি সূত্র গার্ডিয়ানকে বলেছে, ‘কেএন-২৩ ক্ষেপণাস্ত্রের জন্য লঞ্চার সিস্টেম পরিচালনাকারী দল ‘ রাশিয়ান লাইনের পিছনে কয়েক ডজন উত্তর কোরিয়ান রয়েছে।

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন গত বছর ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকের জন্য রাশিয়ায় গিয়েছিলেন। সেখানে তারা একটি গোপন অস্ত্র চুক্তির মাধ্যমে তাদের গভীর সম্পর্ক জোরদার করেছিলেন। চলতি গ্রীষ্মে পিয়ংইয়ংয়ের গোলাবারুদের চালান পেয়েছে রুশ বাহিনী।

আরো পড়ুন:

দক্ষিণ কোরিয়া ও ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, গত সপ্তাহে দোনেতস্কের কাছে রুশ-অধিকৃত ভূখণ্ডে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলার পর নিহতদের মধ্যে উত্তর কোরীয়রা ছিল। তারা সামরিক প্রকৌশলী নাকি অন্য বাহিনীর ছিল তা স্পষ্ট নয়।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী কিম ইয়ং-হিউন চলতি সপ্তাহে সিউলে সংসদ সদস্যদের জানিয়েছেন, উত্তর কোরিয়ার অফিসারদের লড়াই করার জন্য রাশিয়ায় মোতায়েন করা হয়েছিল এবং হামলায় বেশ কয়েকজন নিহত হয়েছে।

ইউক্রেনের সেন্টার ফর কাউন্টারিং ডিসইনফরমেশনের প্রধান অ্যান্ড্রি কোভালেঙ্কো টেলিগ্রামে একটি পোস্টে জানিয়েছেন, রাশিয়ায় উত্তর কোরিয়ার বেশ কয়েক জন নাগরিক নিহত হয়েছে। 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়