ঢাকা     শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৬ ১৪৩১

হিযবুত তাহরীরকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করলো ভারত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০০, ১১ অক্টোবর ২০২৪  
হিযবুত তাহরীরকে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করলো ভারত

ছবি: সংগৃহীত

ভারতের কেন্দ্রীয় সরকার সন্ত্রাসবাদ প্রচারের জন্য বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইনের অধীনে হিযবুত তাহরীর ও এর অঙ্গসংগঠনকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে। বৃহস্পতিবার (১০ অক্টােবর) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক গেজেট প্রকাশের মাধ্যমে এ ঘোষণা দিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় গেজেটে ঘোষণা করেছে, হিযবুত তাহরীর হলো এমন একটি সংগঠন, যার লক্ষ্য জিহাদ এবং সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করে ভারতসহ বিশ্বব্যাপী ইসলামি রাষ্ট্র এবং খিলাফত প্রতিষ্ঠা করা। যা দেশের গণতান্ত্রিক ব্যবস্থা এবং অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য মারাত্মক হুমকিস্বরূপ।

গেজেট বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, হিযবুত তাহরীর উগ্রবাদী যুবকদের আইএসআইএসের মতো সন্ত্রাসী সংগঠনে যোগ দিতে ও তহবিল সংগ্রহে অনুপ্রাণিত করে।

আরো পড়ুন:

আইএসআইএসও ভারতের আইনে বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন-১৯৬৭ এর প্রথম তফসিলের অধীনে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত।

এনডিটিভিতে প্রকাশিত প্রতিবেদন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, হিযবুত তাহরীর বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ও নিরাপদ অ্যাপ ব্যবহার করে যুবকদের সন্ত্রাসবাদে উৎসাহিত ও সন্ত্রাসবাদ প্রচার করে। কেন্দ্রীয় সরকার বিশ্বাস করে, হিযবুত তাহরীর সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত এবং ভারতে সংঘটিত বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডে অংশগ্রহণ করেছে। তাই বেআইনি কার্যকলাপ (প্রতিরোধ) আইন, ১৯৬৭-এর প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে সংগঠনটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, হিযবুত তাহরীরের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপ সন্ত্রাসের প্রতি মোদি সরকারের জিরো টলারেন্স নীতির অংশ।

সূত্র: এনডিটিভি

/এসবি/

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়