ঢাকা     শুক্রবার   ১১ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৬ ১৪৩১

রতন টাটার উত্তরাধিকার হলেন সৎভাই নোয়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১২, ১১ অক্টোবর ২০২৪   আপডেট: ১৯:৫২, ১১ অক্টোবর ২০২৪
রতন টাটার উত্তরাধিকার হলেন সৎভাই নোয়েল

ভারতীয় টাটা শিল্প গোষ্ঠীকে বিশ্বের প্রায় প্রতিটি কোণায় পৌঁছে দিয়েছিলেন রতন টাটা। তিনি কেবল একজন ব্যবসায়ী নন, ছিলেন নতুন পথের দিশারীও। গত বুধবার ৮৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন তিনি। এর পর থেকেই প্রশ্ন উঠছিল, রতন টাটার ছেড়ে যাওয়া বিরাট সাম্রাজ্য ও ঐতিহ্যের উত্তরাধিকারী কে হবেন?

শুক্রবার সেই উত্তর মিলেছে। টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যান করা হয়েছে রতন টাটার সৎ ভাই নোয়েল টাটাকে। এই সিদ্ধান্ত সর্বসম্মতভাবে ট্রাস্টের বোর্ড দ্বারা নেওয়া হয়েছে।

রতন টাটার মৃত্যুর পর তিনটি নাম নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছিল। তারা হলেন লিয়া টাটা, মায়া টাটা এবং নেভিল টাটা। এই তিনজন হলেন অকৃতদার রতন টাটার সৎ ভাই নোয়েল টাটার তিন সন্তান। ইতিমধ্যে টাটা গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় পরিচালকের দায়িত্ব সামলাচ্ছেন তারা। লিয়া, মায়া ও নেভিলের প্রতি ভরসা দেখিয়েছেন খোদ রতনও। সেই সূত্রেই দোরাবজি টাটা ট্রাস্ট এবং রতন টাটা ট্রাস্টের ট্রাস্টি হিসেবে তিনজনকে নিয়োগের অনুমোদন দেন নিজেই। তবে শেষ পর্যন্ত রতনের ছেড়ে যাওয়া স্থানটি অলংকৃত করলেন লিয়া, মায়া, নেভিলের বাবা নোয়েল টাটা।

৬৭ বছরের নোয়েল হলেন দোরাবজি টাটা ট্রাস্টের একাদশতম চেয়ারম্যান এবং রতন টাটা ট্রাস্টের ষষ্ঠ চেয়ারম্যান। দেড়শ বছরের বেশি পুরনো সংস্থায় ট্রাস্টের প্রধানের নিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। গত ৪০ বছর ধরে টাটা গ্রুপে সাফল্যের সঙ্গে নিজের দায়িত্ব পালন করে চলেছেন নোয়েল। বর্তমানে টাটা ইন্টারন্যাশনাল লিমিটেডের নন-এক্সিকিউটিভ ডিরেক্টর তিনি। এছাড়া রতন টাটা ট্রাস্ট এবং দোরাবজি টাটা ট্রাস্টের অন্যতম সদস্য তিনি।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়