ঢাকা     শনিবার   ১২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৭ ১৪৩১

বৈরুতে বেসামরিক ভবনে হামলায় মার্কিন অস্ত্র ব্যবহার করেছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৯, ১১ অক্টোবর ২০২৪   আপডেট: ২৩:০৪, ১১ অক্টোবর ২০২৪
বৈরুতে বেসামরিক ভবনে হামলায় মার্কিন অস্ত্র ব্যবহার করেছে ইসরায়েল

লেবাননের রাজধানী বৈরুতে বৃহস্পতিবারের হামলায় যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র ব্যবহার করেছিল ইসরায়েল। ওই হামলায় ২২ জন নিহত এবং ১১৭ জন আহত হয়েছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান ঘটনাস্থলে পাওয়া শার্পনেল বিশ্লেষণ করে মার্কিন অস্ত্র ব্যবহারের বিষয়টি নিশ্চিত হয়েছে।

বৃহস্পতিবার রাতে বৈরুতের বাস্তার ঘনবসতিপূর্ণ এলাকার অ্যাপার্টমেন্ট কমপ্লেক্সে বোমা হামলা চালায় ইসরায়েল। এতে অ্যাপার্টমেন্ট ভবনটি মাটির সঙ্গে মিশে গেছে এবং আশেপাশের বাড়িগুলো ধ্বংস হয়ে গেছে। এক বছর আগে হিজবুল্লাহর সঙ্গে লড়াই শুরু হওয়ার পর এটা ছিল সবচেয়ে ভয়াবহ হামলা।

দ্য গার্ডিয়ান শুক্রবার বিকেলে ধসে পড়া অ্যাপার্টমেন্ট ভবনের ধ্বংসস্তূপের মধ্যে যুক্তরাষ্ট্রের তৈরি সরাসরি যৌথ আক্রমণ যুদ্ধাস্ত্রের (জেডিএএম) অবশিষ্টাংশ খুঁজে পেয়েছে। জেডিএএম হল মার্কিন মহাকাশ কোম্পানি বোয়িং নির্মিত গাইড কিট যা দুই হাজার পাউন্ড পর্যন্ত বড় বোমার সাথে সংযুক্ত করা হয় এবং এগুলোকে জিপিএস নির্দেশিত বোমায় রূপান্তর করে।

অস্ত্রের অবশিষ্টাংশ হিউম্যান রাইটস ওয়াচের সঙ্কট, সংঘর্ষ ও অস্ত্র বিভাগ এবং সাবেক মার্কিন সামরিক বোমা প্রযুক্তিবিদদের মাধ্যমে যাচাই করা হয়েছে।

মানবাধিকার বিষয়ক গবেষক রিচার্ড ওয়েয়ার বলেন, ‘বোল্টের প্যাটার্ন, এর অবস্থান এবং অবশিষ্টাংশের আকৃতি যুক্তরাষ্ট্রের তৈরি জেডিএএম- এমকে৮০ সিরিজের আকাশ থেকে নিক্ষেপযোগ্য যুদ্ধাস্ত্রের গাইড কিটের লেজের পাখনার সাথে সামঞ্জস্যপূর্ণ। এমকে৮০ সিরিজে তিন শ্রেণির বোমা রয়েছে, যার মধ্যে সবচেয়ে ছোটটি ৫০০ পাউন্ড এবং বৃহত্তমটি দুই হাজার পাউন্ডের। ঘনবসতিপূর্ণ এলাকায় এই অস্ত্রগুলোর ব্যবহার বেসামরিক ব্যক্তি এবং বেসামরিক বস্তুগুলোকে তাৎক্ষণিক ও দীর্ঘস্থায়ী ক্ষতির গুরুতর ঝুঁকির মধ্যে ফেলে।’

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়