ঢাকা     শনিবার   ১২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৭ ১৪৩১

ইসরায়েলের সম্ভাব্য হামলা নিয়ে উদ্বিগ্ন ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৪, ১২ অক্টোবর ২০২৪   আপডেট: ১৮:৩৩, ১২ অক্টোবর ২০২৪
ইসরায়েলের সম্ভাব্য হামলা নিয়ে উদ্বিগ্ন ইরান

ইসরায়েলের সম্ভাব্য হামলার মাত্রা নিয়ে ইরানের সরকার অত্যন্ত উদ্বিগ্ন। ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলার মাত্রা কমাতে তেহরান মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে জরুরী কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে শনিবার সিএনএনকে এ তথ্য জানিয়েছে।

সূত্র জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ইরানের পারমাণবিক কেন্দ্র এবং তেল স্থাপনায় হামলা না করার ব্যাপারে রাজি করতে পারবে কিনা সেই বিষয়ে অনিশ্চয়তা থেকে তেহরানের এই উদ্বেগের জন্ম নিয়েছে। এছাড়া সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইসরায়েলি সামরিক অভিযানের কারণে এই অঞ্চলের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রক্সি বাহিনী হিজবুল্লাহ উল্লেখযোগ্যভাবে দুর্বল হয়ে পড়েছে। ।

ইসরায়েল গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে পরামর্শ করছে যে, তারা কীভাবে ইরানের পহেলা অক্টোবরের হামলার প্রতিক্রিয়া জানাবে। মার্কিন কর্মকর্তারা স্পষ্ট করে দিয়ে বলেছেন যে, তারা চান না ইরানের পারমাণবিক স্থাপনা বা তেলক্ষেত্রকে লক্ষ্যবস্তু করুক ইসরায়েল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে কথা বলেছেন। তিনি নেতানিয়াহুকে বলেছেন ইসরায়েলের প্রতিশোধ ‘আনুপাতিক’ হওয়া উচিত। 

একজন আরব কূটনীতিক বলেছেন, আরব আমিরাত, বাহরাইন ও কাতারসহ উপসাগরীয় অঞ্চলের মার্কিন মিত্ররাও ইরানের তেল স্থাপনায় সম্ভাব্য হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে উদ্বেগ প্রকাশ করেছে। কারণ এই যুদ্ধ সমগ্র অঞ্চলের জন্য নেতিবাচক অর্থনৈতিক ও পরিবেশগত প্রভাব তৈরি করতে পারে।

ইসরায়েল ও ইরানের এই হামলা-পাল্টা হামলার বিষয়টি আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে বলে উদ্বিগ্ন বাইডেন প্রশাসন। কারণ আঞ্চলিক যুদ্ধে রূপ নিলে যুক্তরাষ্ট্রকেও এই যুদ্ধে জড়িয়ে পড়তে হতে পারে।
 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়