ঢাকা     রোববার   ১৩ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২৮ ১৪৩১

লেবাননে নিজেদের অবস্থান থেকে নড়বে না শান্তিরক্ষী বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৮, ১২ অক্টোবর ২০২৪   আপডেট: ২৩:০৪, ১২ অক্টোবর ২০২৪
লেবাননে নিজেদের অবস্থান থেকে নড়বে না শান্তিরক্ষী বাহিনী

লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী জানিয়েছে, ইসরায়েল তাদেরকে দক্ষিণ লেবাননে তাদের অবস্থান ছেড়ে দেওয়ার অনুরোধ করেছিল। তবে তারা সেই অনুরোধ প্রত্যাখ্যান করেছে। শনিবার শান্তিরক্ষী বাহিনীর এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনীর (ইউনিফিল) মুখপাত্র আন্দ্রেয়া টেনেন্টি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘তারা আমাদের নীল রেখা বরাবর অবস্থান থেকে বা নীল রেখা থেকে পাঁচ কিলোমিটার (তিন মাইল) পর্যন্ত দূরে সরে যেতে বলেছে। তবে সেখানে থাকার সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে।

ব্লু লাইন হলো একটি সীমানা রেখা যেটি লেবাননকে ইসরায়েল ও গোলান হাইটস থেকে বিভক্ত করে। ইসরায়েল তার বাহিনী লেবানন থেকে পুরোপুরি প্রত্যাহার করেছে কিনা তা নির্ধারণের উদ্দেশ্যে ২০০০ সালের ৭ জুন জাতিসংঘ এই রেখা নির্ধারণ করেছিল। এই এলাকায় জাতিসংঘ তাদের শান্তিবাহিনী মোতায়েন করে রেখেছে।

বৃহস্পতিবার দক্ষিণ লেবাননের নাকুরাতে ইউনিফিলের পর্যবেক্ষণ টাওয়ার লক্ষ্য করে ইসরায়েলি ট্যাংক থেকে গোলা ছোড়া হয়েছিল। ওই সময় টাওয়ার থেকে পড়ে দুই ইন্দোনেশীয় শান্তিরক্ষী আহত হয়। এর ৪৮ ঘন্টার মধ্যে দ্বিতীয় হামলার ঘটনা ঘটে। ওই ঘটনায় এখনো পর্যন্ত তিন শান্তিরক্ষী আহত হয়েছে। 

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়