ঢাকা     মঙ্গলবার   ১৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩০ ১৪৩১

ইইউ, ব্রিটেনের নতুন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৩, ১৫ অক্টোবর ২০২৪   আপডেট: ১৩:৫৮, ১৫ অক্টোবর ২০২৪
ইইউ, ব্রিটেনের নতুন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে ইরান

রাশিয়ার কাছে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন সরবরাহ করার কথিত অভিযোগে ইরানের কয়েকজন উচ্চপদস্থ কর্মকর্তা ও সংস্থার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ব্রিটেনের আরোপ করা নতুন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়েছে তেহরান।

মঙ্গলবার (১৫ অক্টোবর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে চীনা বার্তা সংস্থা সিনহুয়া নিউজ। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ইসমাইল বাঘাই গতকাল সোমবার এক বিবৃতিতে বলেছেন, ইরানের বিরুদ্ধে কথিত অভিযোগগুলো ‘অবাস্তব ও ভিত্তিহীন’। তিনি ইইউ ও ব্রিটেনের নিষেধাজ্ঞার পদক্ষেপকে ‘অযৌক্তিক ও আন্তর্জাতিক আইনের নীতি এবং বিশেষত মানবাধিকারের সঙ্গে সাংঘর্ষিক’ বলে সমালোচনা করেছেন।

বাঘাই বলেন, ‘রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাত শুরু হওয়ার পর থেকে ইরান যুদ্ধ ও সংঘাতের বিপক্ষে অবস্থান নেওয়ার পাশাপাশি কূটনৈতিক সমাধানের আহ্বান জানিয়ে এসেছে।’  

তিনি ইসরায়েলকে মারাত্মক অস্ত্র সরবরাহকারী যুক্তরাজ্যে ও জার্মানিসহ কয়েকটি ইউরোপীয় দেশের জড়িত থাকার দিকেও ইঙ্গিত করেন, যা গাজা ও লেবাননে ‘গণহত্যা ও আগ্রাসনে’ ব্যবহৃত হচ্ছে। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ফিলিস্তিনি ও লেবাননের জনগণের বিরুদ্ধে ইসরায়েল যে ‘অপরাধ’ করছে তাতে ওই দেশগুলো সহযোগী হিসেবে রয়েছে।

বিবৃতিতে তিনি তেহরানের জাতীয় স্বার্থ, নিরাপত্তা, সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষার জন্য রাশিয়াসহ অন্যান্য দেশের সঙ্গে সামরিক সহযোগিতায় যুক্ত হওয়া ইরানের ‘অবিচ্ছেদযোগ্য’ অধিকার বলে জানান। 

বাঘাই উল্লেখ করেন, ইরান ইউরোপীয় ইউনিয়নের ‘অবৈধ ও অযৌক্তিক’ নিষেধাজ্ঞার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেওয়ার এবং আনুপাতিকভাবে প্রতিক্রিয়া জানানোর অধিকার রাখে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়