ঢাকা     বুধবার   ১৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩১ ১৪৩১

দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের অগ্রগতি বন্ধ করে দিয়েছে যুদ্ধ, ঋণ, জলবায়ু ও মহামারি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫২, ১৫ অক্টোবর ২০২৪   আপডেট: ২২:০৮, ১৫ অক্টোবর ২০২৪
দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের অগ্রগতি বন্ধ করে দিয়েছে যুদ্ধ, ঋণ, জলবায়ু ও মহামারি

যুদ্ধ, ঋণ, জলবায়ু সংকট এবং মহামারি একত্রিতভাবে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের অগ্রগতিকে বন্ধ করে দিয়েছে। বিশ্বব্যাংক এই সতর্কবার্তা দিয়েছে মঙ্গলবার দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।

ওয়াশিংটনভিত্তিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, বর্তমান প্রবণতা অনুসারে চরম দারিদ্র্যের ব্যাপকভাবে স্বীকৃত সংজ্ঞার আওতায় প্রতিদিন ২ দশমিক ১৫ ডলারের কম উপার্জনকারী প্রায় ৭০ কোটি মানুষকে এই সীমা থেকে বের করে আনতে তিন দশকেরও বেশি সময় লাগবে।

দারিদ্র্য, সমৃদ্ধি ও গ্রহ শীর্ষক প্রতিবেদনে বিশ্বব্যাংক বলেছে, সাম্প্রতিক বছরগুলোতে বিপর্যয়ের অর্থ হল ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্র্য অবসানের জাতিসংঘ নির্ধারিত লক্ষ্য অর্জন করা ইতিমধ্যেই অসম্ভব।

প্রতিবেদনে বলা হয়েছে, চরম দারিদ্র্য ঐতিহাসিকভাবে নিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উচ্চ স্তরের ভঙ্গুরতা যে দেশগুলোতে কেন্দ্রীভূত রয়েছে, তার মধ্যে অনেকগুলো সাব-সাহারান আফ্রিকায় রয়েছে।

বিশ্বব্যাংকের সিনিয়র ম্যানেজিং ডিরেক্টর অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বলেছেন. ‘দশকের পর দশকের অগ্রগতির পর বৈশ্বিক দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে গুরুতর বিপর্যয়ের সম্মুখীন হচ্ছে পৃথিবী, যার মধ্যে রয়েছে ধীর অর্থনৈতিক প্রবৃদ্ধি, মহামারি, উচ্চ ঋণ, সংঘাত, ভঙ্গুরতা এবং জলবায়ু ধাক্কা।

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়