ঢাকা     বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১ ১৪৩১

গাজায় মানবিক সহায়তা পাঠানো নিয়ে ইসরায়েলকে আল্টিমেটাম

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১১, ১৬ অক্টোবর ২০২৪   আপডেট: ০৯:১৯, ১৬ অক্টোবর ২০২৪
গাজায় মানবিক সহায়তা পাঠানো নিয়ে ইসরায়েলকে আল্টিমেটাম

গাজা উপত্যকায় জরুরি মানবিক সহায়তা প্রবেশের সুযোগ বাড়াতে ইসরায়েলকে ৩০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সময়ের মধ্যে প্রবেশাধিকার নিশ্চিত না হলে, ইসরায়েলকে দেওয়া কিছু সামরিক সহযোগিতায় যুক্তরাষ্ট্র কাটছাঁট করবে বলে সতর্ক করেছে ওয়াশিংটন। খবর বিবিসির।

চলতি সপ্তাহের শুরুতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইসরায়েলকে একটি গোপন চিঠি পাঠানো হয়, যা প্রথমে প্রকাশ্যে আসেনি। তবে পরে সংশ্লিষ্ট সূত্রের বরাতে বিবিসির প্রতিবেদনে বিষয়টি উঠে আসলে, তা নিশ্চিত করেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার।

বিবিসির খবরে বলা হয়েছে,  উত্তর গাজায় সামরিক অভিযান বিস্তৃত করার মধ্যেই এই চিঠি দেওয়া হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন স্বাক্ষরিত চিঠিতে মানবিক সহায়তার প্রবেশাধিকার এবং খাদ্য, পানি ও ওষুধের প্রাপ্যতা নিয়ে উদ্বেগ রয়েছে। ইসরায়েলি কর্তৃপক্ষ কিছু মানবিক সহায়তার ওপর নতুন যাচাই-বাছাইয়ের নিয়ম চালু করার পর থেকে খাদ্য সরবরাহের পরিমাণ উল্লেখযোগ্যভাবে কমে গেছে এবং বাণিজ্যিক সরবরাহও কমানো হয়েছে।

গত মাসে উত্তর এবং দক্ষিণ গাজায় মানবিক সহায়তা পাঠাতে ইসরায়েলের বাধা দেওয়ার প্রসঙ্গটি উল্লেখ করা হয়েছে চিঠিতে। এতে বলা হয়েছে, গাজার অনেক মানুষকে ইসরায়েল সরে যেতে বাধ্য করেছে। চিঠিতে এক মাসের মধ্যে ইসরায়েল সরকারের জরুরি এবং টেকসই পদক্ষেপ গ্রহণের দাবি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ইসরায়েলকে এখন থেকে এবং ৩০ দিনের মধ্যে সাহায্য সরবরাহ বাড়ানোর জন্য ধারাবাহিক পদক্ষেপের ওপর কাজ করতে হবে। এতে ব্যর্থ হলে মার্কিন নীতির প্রভাব থাকতে পারে।

বিবিসি লিখেছে, ওই চিঠির অর্থ হলো মানবিক সহায়তা সরবরাহে বাধা দেয় এমন দেশগুলোতে সামরিক সহায়তা নিষিদ্ধ করতে পারে যুক্তরাষ্ট্র।

ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশনের (আইপিসি) তথ্যানুসারে, গাজার ৯৬ শতাংশ বাসিন্দা তীব্র খাদ্য নিরাপত্তাহীনতা ভুগছে।  

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়