ঢাকা     বুধবার   ১৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ৩১ ১৪৩১

মসজিদে ‘জয় শ্রীরাম’ স্লোগান অপরাধ নয়: ভারতীয় হাইকোর্ট

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪২, ১৬ অক্টোবর ২০২৪   আপডেট: ১৪:৪৪, ১৬ অক্টোবর ২০২৪
মসজিদে ‘জয় শ্রীরাম’ স্লোগান অপরাধ নয়: ভারতীয় হাইকোর্ট

মসজিদের মধ্যে ‘জয় শ্রীরাম’ স্লোগান কোনোভাবেই অপরাধ নয়। এই স্লোগান দিলে ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে না বলে মন্তব্য করেছেন ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের হাইকোর্ট। একইসঙ্গে মসজিদে এই স্লোগান দেওয়ার অভিযোগে দুই ব্যক্তির বিরুদ্ধে পুলিশের দায়ের করা ফৌজদারি মামলাও বাতিল করে দিয়েছে আদালত।

বুধবার (১৬ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিন। 

প্রতিবেদনে বলা হয়েছে, মসজিদের ভেতরে ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়ার অভিযোগে দুই ব্যক্তির বিরুদ্ধে পুলিশের দায়ের করা ফৌজদারি মামলা বাতিল করে দিয়েছে কর্ণাটক হাইকোর্ট। মঙ্গলবার এই সংক্রান্ত মামলায় বিচারপতি এম নাগপ্রসন্নের নেতৃত্বাধীন বেঞ্চ উল্লেখ করে, ‘জয় শ্রী রাম’ স্লোগান তোলা কীভাবে কোনও সম্প্রদায়ের ধর্মীয় অনুভূতিতে আঘাত করে তা আদালতের বোধগম্য নয়।  

ঘটনার সূত্রপাত ২০২৩ সালের সেপ্টেম্বরে। দক্ষিণ কন্নড় জেলার স্থানীয় এক মসজিদে ঢুকে ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়ার অভিযোগ উঠেছিল দুই অভিযুক্তের বিরুদ্ধে। সেই ঘটনায় দুই অভিযুক্তকে গ্রেপ্তার করে কর্ণাটক পুলিশ। তাদের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত, মসজিদে বেআইনি অনুপ্রবেশ-সহ অপরাধমূলক একাধিক ধারায় অভিযোগ দায়ের করা হয়। তবে পুলিশের আনা অভিযোগকে চ্যালেঞ্জ জানিয়ে পাল্টা কর্ণাটক হাইকোর্টের দ্বারস্থ হন অভিযুক্তরা। এই মামলার শুনানিতেই পুলিশের দায়ের করা সব অভিযোগ খারিজ করলো আদালত।

এই মামলার রায় দিতে গিয়ে কর্ণাটক হাইকোর্ট জানায়, এই মামলার অভিযোগকারী নিজেই বলেছেন যে হিন্দু ও মুসলমানরা সংশ্লিষ্ট এলাকায় সম্প্রীতির সঙ্গে বসবাস করছেন। সেক্ষেত্রে জয় শ্রীরামে সমস্যা কোথায়? অভিযুক্তদের শাস্তির পক্ষে কথা বললে, তা আইনের অপব্যবহার করা হয়। 

মসজিদে বেআইনি অনুপ্রবেশের অভিযোগের পাল্টা মামলাকারীর পক্ষের আইনজীবী জানান, মসজিদ সার্বজনীন জায়গায় অবস্থিত। ফলে সেখানে প্রবেশের ঘটনাকে কোনোভাবেই বেআইনি বলা যায় না। সেই যুক্তিও গ্রহণ করে আদালত।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়