ঢাকা     বুধবার   ১৬ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ০ ১৪৩১

অবশেষে মুখ্যমন্ত্রী পেলো জম্মু-কাশ্মির, শপথ নিলেন ওমর আবদুল্লাহ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৯, ১৬ অক্টোবর ২০২৪   আপডেট: ১৫:৩৪, ১৬ অক্টোবর ২০২৪
অবশেষে মুখ্যমন্ত্রী পেলো জম্মু-কাশ্মির, শপথ নিলেন ওমর আবদুল্লাহ

দীর্ঘদিন পর ফের মুখ্যমন্ত্রী পেলো ভারতের জম্মু ও কাশ্মির। কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর জম্মু ও কাশ্মিরের প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে আজ বুধবার শপথ নিলেন ওমর আবদুল্লাহ। 

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, শ্রীনগরে শের-ই-কাশ্মির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয় ওমরের শপথগ্রহণ অনুষ্ঠান। জম্ম ও কাশ্মিরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা তাকে শপথবাক্য পাঠ করান।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হলেন ওমর আবদুল্লাহ। আবদুল্লাহ পরিবারের ওমর তৃতীয় প্রজন্মের মুখ্যমন্ত্রী। এর আগে ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী ছিলেন ওমর আবদুল্লাহ।

ওমরের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, সিপিএম নেতা প্রকাশ করাট, সিপিআই নেতা ডি রাজা, ডিএমকে নেত্রী কানিমোঝি, এনসিপির সুপ্রিয়া সুলে। এমনকি পিডিপি প্রধান মেহবুবা মুফতিও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।

এদিকে আজ ওমরের মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথগ্রহণ করেছেন শকিনা ইটু, জাভেদ রানা, সুরিন্দর চৌধুরী, জাভেদ দর, সতীশ শর্মা। তবে কংগ্রেস ওমর আবদুল্লাহর মন্ত্রিসভায় যোগ দেয়নি। দলটির বক্তব্য, জম্মু ও কাশ্মিরকে পূর্ণ রাজ্যের মর্যাদা ফিরিয়ে না দেওয়ায় তারা অসন্তুষ্ট। তাই তারা সরকারকে সমর্থন করলেও মন্ত্রিসভায় যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, জম্মু ও কাশ্মিরে দীর্ঘ এক দশক পর অনুষ্ঠিত নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী হয়েছে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসের জোট। প্রসঙ্গত, ২০১৪ সালের নির্বাচনের পরে জম্মু ও কাশ্মিরে পিডিপির সঙ্গে মিলে সরকার গঠন করেছিল বিজেপি। তবে সেই সরকারের মেয়াদ পূর্ণ হওয়ার আগেই ২০১৭ সালে বিজেপি সমর্থন প্রত্যাহার করেছিল মেহবুবা মুফতির থেকে। এর জেরে সরকার পড়ে যায়। তখন থেকেই সেখানে জারি হয় রাষ্ট্রপতি শাসন।

২০১৯ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে। এতে বিশেষ মর্যাদা হারায় জম্মু ও কাশ্মির। এমনকি রাজ্যের মর্যাদাও হারায় জম্মু ও কাশ্মির। বর্তমানে জম্মু ও কাশ্মির কেন্দ্র শাসিত অঞ্চল।

এবারের নির্বাচনে ৯০ সদস্য বিশিষ্ট জম্মু-কাশ্মির বিধানসভায় কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্সের জোট ৪৮টি আসনে জিতেছে। এর মধ্যে ৪২টি আসনে জয়ী ন্যাশনাল কনফারেন্স, কংগ্রেস জয়ী ৬টিতে। আর পিডিপি জয়ী মাত্র ৩টিআসনে। আর বিজেপি এগিয়ে ২৯টি আসনে। এদিকে সিপিএম একটি আসনে জিতেছে জম্মু ও কাশ্মিরে। আম আদমি পার্টিও জয়ী একটি আসনে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়