ঢাকা     বুধবার   ১৬ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ০ ১৪৩১

সেনাবাহিনীতে যোগ দিতে উত্তর কোরিয়ার ১৪ লাখ তরুণের আবেদন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ১৬ অক্টোবর ২০২৪  
সেনাবাহিনীতে যোগ দিতে উত্তর কোরিয়ার ১৪ লাখ তরুণের আবেদন

উত্তর কোরিয়ায় চলতি সপ্তাহে সেনাবাহিনীতে যোগদান বা ফিরে আসার জন্য ১৪ লাখ তরুণ আবেদন করেছে। বুধবার দেশটির সরকারি সংবাদমাধ্যম কেসিএনএ এ তথ্য জানিয়েছে।

ড্রোনের অনুপ্রবেশ নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার উত্তেজনার মধ্যে এই খবর জানালো পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার আকাশে ড্রোন অনুপ্রবেশের জন্য সিউলকে দায়ী করে এ ঘটনায় ‘সৃষ্ট উত্তেজনা যুদ্ধের দ্বারপ্রান্তে’ নিয়ে গেছে বলে অভিযোগ করেছে পিয়ংইয়ং।

গত সপ্তাহে পিয়ংইয়ংয়ের আকাশে ড্রোন পাঠিয়ে সেটি দিয়ে ‘বিপুল সংখ্যক’ লিফলেট ছড়ানোর জন্য সিউলকে দায়ী করেছে উত্তর কোরিয়া। এসব লিফলেটে উত্তর কোরিয়ার সরকারবিরোধী বক্তব্য ছিল। এর প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া আন্তঃকোরিয়া সড়ক এবং রেললাইনের একাংশ উড়িয়ে দেয়।

কেসিএনএ বলেছে, ‘যারা সেনাবাহিনীতে যোগ দিতে আবেদনে স্বাক্ষর করেছে তাদের মধ্যে শিক্ষার্থী ও ইয়ুথ লিগের কর্মকর্তারাও আছেন। তারা বিপ্লবের অস্ত্র দিয়ে শত্রুকে ধ্বংস করার পবিত্র যুদ্ধে লড়তে দৃঢ়প্রতিজ্ঞ।’

কেসিএনএ কিছু ছবি প্রকাশ করেছে, সেগুলোতে তরুণদের আবেদনে স্বাক্ষর করতে দেখা গেছে।

কেসিএন-এর প্রতিবেদনে বলা হয়েছে, ‘যুদ্ধ শুরু হলে মানচিত্র থেকে আরওকে (রিপাবলিক অব কোরিয়া) –কে মুছে ফেলা হবে। যেহেতু তারা একটি যুদ্ধ চায়, আমরা তাদের অস্তিত্ব শেষ করে দিতে চাই।’

ঢাকা/শাহেদ


সর্বশেষ

পাঠকপ্রিয়