ঢাকা     বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১ ১৪৩১

ইসরায়েলে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৯, ১৭ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:৫০, ১৭ অক্টোবর ২০২৪
ইসরায়েলে অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবে জার্মানি

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস

ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনের গাজায় গণহত্যা চালানোর অভিযোগ থাকা সত্ত্বেও, ইসরায়েলের জন্য সামরিক সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস। খবর আনাদোলু এজেন্সির।

গাজায় এক বছরের বেশি সময় ধরে চলা ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত  ৪২ হাজার ২০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া ২০ লাখের ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। 

গতকাল বুধবার (১৬ অক্টোবর) জার্মান পার্লামেন্টের আইনপ্রণেতাদের উদ্দেশে শলৎস বলেন, গাজা যুদ্ধের জন্য হামাস দায়ী। তিনি জানান, জার্মানি ইসরায়েলের সঙ্গে একাত্মতা অব্যাহত রাখবে। ইসরায়েল যে আত্মরক্ষার অবস্থানে রয়েছে তা নিশ্চিত করতে জার্মানি অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবে।

জার্মান আইনপ্রণেতাদের উদ্দেশে চ্যান্সেলর আরও বলেন, ‘তাই আমরা অতীতে অস্ত্র ও রণসজ্জা সরবরাহ করেছি, সেই কারণেই আমরা এই মুহূর্তে এটি করছি এবং ভবিষ্যতেও আমরা এই জাতীয় সরবরাহ অব্যাহত রাখব। নিরাপত্তার জন্য ইসরায়েল সবসময় আমাদের উপর নির্ভর করতে পারে।’

গত সপ্তাহে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, জার্মানি ইসরায়েলে অস্ত্র রপ্তানি আবার শুরু করেছে। জার্মানির দেওয়া অস্ত্র ইসরায়েল গাজায় গণ্যহত্যা চালাতে ব্যবহার করবে না- তেল আবিবের কাছ এমন আশ্বাস পেয়েছে বার্লিন। 

ইসরায়েলের কট্টর মিত্র হিসেবে পরিচিত জার্মানি। দেশটির সরকারি কর্মকর্তারা বারংবার বলেছেন, দেশটি তার নাৎসি অতীতের কারণে ইসরায়েলের নিরাপত্তার জন্য বিশেষ দায়িত্ব বহন করে।

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়