ঢাকা     বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ১ ১৪৩১

প্রথমবারের মতো হুথিদের ওপর বি-২ বোমারু বিমান দিয়ে হামলা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ১৭ অক্টোবর ২০২৪   আপডেট: ১৬:১৭, ১৭ অক্টোবর ২০২৪
প্রথমবারের মতো হুথিদের ওপর বি-২ বোমারু বিমান দিয়ে হামলা যুক্তরাষ্ট্রের

প্রথমবারের মতো ইয়েমেনে ইরান সমর্থিত হুথিদের ওপর বি-২ বোমারু বিমান দিয়ে হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার সন্ধ্যায় এ হামলা চালানো হয় বলে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন জানিয়েছেন।

তিনি জানান, মতে, হুথিদের পাঁচটি ভূগর্ভস্থ অস্ত্র গুদাম লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে।

তিন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা হামলার পরে সিএনএনকে জানিয়েছে, লোহিত সাগর এবং এডেন উপসাগরে সামরিক ও বেসামরিক জাহাজগুলোর ওপর হামলা চালাতে যেসব প্রচলিত অস্ত্র ব্যবহার করতো হুথিরা সেগুলো এসব গুদামে রাখা হতো।

আরো পড়ুন:

অস্টিন একটি বিবৃতিতে বলেছেন, ‘এটি ছিল এমন কেন্দ্রগুলোকে লক্ষ্যবস্তু করার মার্কিন ক্ষমতার একটি অনন্য প্রদর্শন যা আমাদের প্রতিপক্ষরা নাগালের বাইরে রাখতে চায়, যতই গভীরভাবে মাটির নিচে চাপা দেওয়া হোক, শক্তিশালী করা হোক বা সুরক্ষিত হোক না কেন। ইউএস এয়ার ফোর্স বি-২ স্পিরিট দূর-পাল্লার স্টিলথ বোমারু বিমানের এসব লক্ষ্যবস্তুর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য মার্কিন বৈশ্বিক হামলার ক্ষমতা প্রদর্শন করে, চাই সেটা যে কোনো সময়, যে কোনো জায়গার জন্য প্রয়োজন হয়।’

তিনি জানান, এই অঞ্চলে মার্কিন ও আন্তর্জাতিক জাহাজে জঙ্গি গোষ্ঠীর এক বছরেরও বেশি সময় ধরে হামলা চালানোর পরে হুথিদের ক্ষমতাকে ‘আরো অবনমিত’ করার জন্য প্রেসিডেন্ট জো বাইডেন হামলার অনুমোদন দিয়েছিলেন। 
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়