ঢাকা     শনিবার   ১৯ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৩ ১৪৩১

গাজায় যুদ্ধ বন্ধ করা কঠিন: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১২, ১৯ অক্টোবর ২০২৪   আপডেট: ১২:১৭, ১৯ অক্টোবর ২০২৪
গাজায় যুদ্ধ বন্ধ করা কঠিন: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘লেবাননে যুদ্ধবিরতি নিয়ে কাজ করা যেতে পারে। কিন্তু গাজায় যুদ্ধ বন্ধ করা কঠিন।’ গতকাল বার্লিনে তিনি এ মন্তব্য করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এক দিনের সফরে জার্মানি গিয়েছেন জো বাইডেন। সেখানে জার্মানির রাজধানী বার্লিনে তিনি জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে সংবাদিকদের সঙ্গে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট। সাংবিদেকেরা জানতে চান, ইসরায়েল কখন এবং কীভাবে ইরানে হামলা চালাতে পারে, এ ব্যাপারে তার কোনো ধারণা আছে কি না। জবাবে বাইডেন ‘হ্যাঁ’ বলেন।

তার মতে, মধ্যপ্রাচ্যে ইসরায়েল-ইরান সংঘাত ‘কিছু সময়ের জন্য’ সম্ভাব্যভাবে থামার সুযোগ রয়েছে।

বাইডেন বলেন, ‘আমার দৃষ্টিতে একটি সুযোগ রয়েছে। আমার সহকর্মীরাও একমত যে, আমরা সম্ভবত ইসরায়েল ও ইরানের সঙ্গে এমনভাবে মোকাবিলা করতে পারি যা কিছু সময়ের জন্য সংঘাতের অবসান ঘটাতে পারে।’

এসময় বাইডেন জানান, তার বিশ্বাস, লেবাননে যুদ্ধবিরতির দিকে কাজ করার সম্ভাবনা রয়েছে কিন্তু গাজায় এই ধরনের প্রচেষ্টা আরও কঠিন হবে।

গত বৃহস্পতিবার ইসরায়েলি হামলায় হামাসপ্রধান ইয়াহিয়া সিনওয়ার নিহত হয়েছেন। এরপর অনেকেই ধারণা করেছিলেন, গাজা যুদ্ধ এবার হয়তো অবসানের দিকে যাবে। তবে গতকাল শুক্রবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। এতে সিনওয়ারের মৃত্যুতে গাজায় এক বছরেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে পারে বলে যে আশা তৈরি হয়েছিল, তা ভেঙে গেছে।

শুক্রবার (১৮ অক্টোবর) গাজায় ইসরায়েলের হামলায় আরও ৬৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। 

/ফিরোজ/


সর্বশেষ

পাঠকপ্রিয়